Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ইভিএমে করোনা ঝুঁকি

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২০, ২০২০, ১০:৩৭ এএম


ইভিএমে করোনা ঝুঁকি

 

করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (২১ মার্চ)। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

ঢাকা- ১০ আসনের উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বাকি দুই সংসদীয় আসনে ব্যালটে ভোট অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানিয়েছে কমিশন।

এদিকে শুক্রবার (২০ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সম্পর্কিত সংবাদ সম্মেলনে জানান, দেশে করোনাভাইরাসে নতুন করে আরও ৩ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে।

তিনি করোনাভাইরাস থেকে সুস্থ ও সুরক্ষিত থাকতে নাগরিকদের করণীয় তুলে ধরেন। একইঙ্গে বিদেশ থেকে কেউ এলে তাকে নিজের ও পরিবারের স্বার্থেই কোয়ারেন্টাইনে থাকার আহ্বান জানান।

তিন উপনির্বাচনের মধ্যে ঢাকা- ১০ আসনে ইভিএম ব্যবহার করা হবে জানিয়েছে ইসি। তবে ডা. নাসিমা সুলতানা জানান, নির্বাচনে ইভিএমের ব্যবহারে করোনা ছড়ানোর ঝুঁকি রয়েছে।

দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে ভোট নির্ধারিত দিনে হবে কি না তা নিয়ে সংশয় ছিল। অনেক প্রার্থীও ভোট পেছানোর কথা বলেছেন। তবে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আলমগীর বৃহস্পতিবার (১৯ মার্চ) এক সংবাদ সম্মেলনে পূর্ব নির্ধারিত তারিখে ভোট অনুষ্ঠিত হবে বলে জানান।

তিনি বলেন, করোনাভাইরাসের কোনো প্রভাব ভোটে পড়বে না। এই দিন ভোট করার সুবিধা, অসুবিধার চেয়ে বেশি।

আমারসংবাদ/জেআই