Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভয়ঙ্কর দুঃসংবাদ: বড় দুই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক

মার্চ ৩১, ২০২০, ০৬:৫৬ এএম


ভয়ঙ্কর দুঃসংবাদ: বড় দুই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

দেশের তাপমাত্রা এখন ৩৬ ডিগ্রি সেলিসিয়াসের ওপরে। এমন তাপমাত্রায় আবহাওয়া অফিস জানালো ভয়ঙ্কর দুঃসংবাদ। বলছে, তাপমাত্রার বাড়ার প্রবণতা বিরাজ থাকবে আরো পাঁচদিন। এছাড়াও দীর্ঘমেয়াদি পূর্বাভাসে দুটি ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

তারা জানিয়েছে, দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু অথবা মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যার মাত্রা মৃদুর ক্ষেত্রে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি আর মাঝারির ক্ষেত্রে ৩৮ থেকে ৪০ ডিগ্রি।

সামনের (এপ্রিল) মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, স্বাভাবিক/স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মাসটিতে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত বজ্রসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ৪০ ডিগ্রির বেশি একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র এক থেকে ২টি মৃদু অথবা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে এর পরের মাসের (মে) দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে বজ্রসহ সারাদেশে কালবৈশাখী ঝড় হতে পারে।

এ মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আমারসংবাদ/জেডআই