Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ফাইতং পুলিশের বিরুদ্ধে যানবাহন থেকে টাকা আদায়ের অভিযোগ 

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি

এপ্রিল ৪, ২০২০, ১২:০৫ পিএম


ফাইতং পুলিশের বিরুদ্ধে যানবাহন থেকে টাকা আদায়ের অভিযোগ 

করোনাকে পুজিঁ করে ফাইতং পুলিশের নতুন বাণিজ্যের অভিযোগ উঠেছে । সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া করোনাভাইরাস যখন বাংলাদেশে হানা দেয় তখন সরকার কতৃক নির্দেশ দেয় গনপরিবহন বন্ধ রাখার।

কিন্তু ফাইতং পুলিশ ফাড়িঁ আইসি লকডাউন কর্যকর না করে পরিবহন থেকে চাদাঁ তুলতে ব্যস্ত হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। সরকারি নির্দেশ কে বৃদ্ধাঙ্গালী দেখিয়ে প্রকাশ্যে এসব কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

গণপরিবহন সারা দেশে বন্ধ থাকলেও বানিয়ারছড়া-ফাইতং-লামা সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহন থেকে ব্যারিকেড় দিয়ে টাকা আদায় করছে বলে অভিযোগ উঠেছে ফাইতং ফাাঁড়ির পুলিশের বিরুদ্ধে। এই সড়ক দিয়ে প্রয়োজনে চলাচলকারী সাধারণ জনগণ ও গাড়ি চালকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

স্থানীদের অভিযোগের প্রেক্ষিতে শনিবার (৪ এপ্রিল) দুপুর ১২টার দিকে সরেজমিন গেলে দেখা যায়, ফাইতং পুলিশ ফাঁড়ির সামনে স্কুলের বেঞ্চ রেখে ব্যারিকেড় দেওয়া হয়। সড়কে চলাচলকারী ছোট যান থেকে ৫০ থেকে ১০০ টাকা করে আদায় করা হচ্ছে। এমনকি উক্ত টাকা দিতে আপরাগতা প্রকাশ করিলে ঘন্টার পর ঘন্টা আটক রেখে নাজেহাল করারও অভিযোগ রয়েছে।

ফাইতং এলাকায় ২৮টি ব্রিকফিল্ড রয়েছে। দিনের বেলা ইট নিয়ে কোন গাড়ী চলাচল না করলেও রাত ১০টার পর থেকে অন্তত শতাধিক ইট ভর্তি গাড়ি ওই সড়ক দিয়ে চলাচল করে। প্রতিটি ইটভর্তি গাড়ি থেকে ৫শত টাকা করে হাতিয়ে নিচ্ছে পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক সড়কে চলাচলকারী যাত্রীবাহী মোটর সাইকেলের মালিক বলেন, দুই জন যাত্রী উঠালে প্রতিজন যাত্রীদের কাছ থেকে ২৫ টাকা করে ৫০ টাকা পুলিশকে দিতে হয়। এতে দুরাবস্থায় পড়ছে মহামারী করোনায় ঘরে থাকা কর্মহীন মানুষগুলো।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, ফাইতং পুলিশ ফাঁড়ির আইসি নজরুল ইসলাম যোগদানের পর থেকে এসড়কে বিভিন্ন যানবাহন থেকে টাকা আদায় করে আসছে। এসড়কে প্রতিদিন অন্তত ২শতাধিক ইট বোঝাই পিকআপ ও শতাধিক লাকড়ির গাড়ি চলাচল করে।

এসব গাড়ি থেকে নিয়মিত টাকা আদায়ের পাশাপাশি, করোনা ঠেকাতে সরকারের নির্দেশ মোতাবেক সারাদেশ লকডাউনে থাকার সুযোগে গাড়ি চলাচলের সুযোগ দিয়ে টাকা আদায় করছে।

চাঁদা আদায় বিষয়ে ফাইতং পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর নজরুল ইসলাম কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার বিরুদ্ধে এসব বিষয়ে নিয়ে আপনার এত কথা বলার কি দরকার। এসআই হুমাইন কবির ফাঁড়ির সামনে র‌্যারিকেড় দিয়ে চাদা আদায় সাথে বসে সর্বাক্ষানিক তদারিকি করছেন।

ফাইতং পুলিশ ফাড়ি আইসি বিরুদ্ধে চাঁদা আদায়ের অভিযোগ বিষয়ে লামা থানার অফিসার্স ইনচার্জ মিজানুর রহমানের কাজে জানতে চাইলে তিনি বলেন, এই মহা দূর্যোগের সময় নিরহ জনগন থেকে কোন ধরনের টাকা আদায় করে থাকলে তিনি ভাল কাজ করেনি।

আমারসংবাদ/কেএস