Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

কেউ যাতে ফায়দা লুটতে না পারে: সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৭, ২০২০, ০৫:৪১ পিএম


কেউ যাতে ফায়দা লুটতে না পারে: সংসদীয় কমিটি

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকাণ্ডের বিচারকাজ পর্যবেক্ষণে রাখতে বলেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ নিয়ে কেউ যাতে ফায়দা লুটতে না পারে, সেদিকে নজর রাখার কথাও বলা হয়েছে।

বুধবার (৭ অক্টোবর) প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার বৈঠকে সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোতাহার হোসেন, নাসির উদ্দিন, মহিববুর রহমান ও নাহিদ ইজাহার খান অংশ নেন।

বৈঠকে এ বিষয়ে একটি প্রতিবেদন উত্থাপন করে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বৈঠকের কার্যপত্রে বলা হয়েছে, এসপি মাসুদ সিনহা হত্যার সঙ্গে জড়িত। তিনি ঘটনার শুরু থেকে তদন্তের কাজে অসহযোগিতা ও বাধা দিয়ে আসছেন। এতে বলা হয়, ঘটনার পরপরই সিনহার পরিবার এসপি মাসুদকে বদলির দাবি জানায়। সেনাসদরও সুষ্ঠু তদন্তের এবং ন্যায়বিচারের স্বার্থে তাকে বদলি করা দরকার বলে মত পোষণ করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সিনহাকে গুলি করার ২০ থেকে ২৫ মিনিট পর ওসি প্রদীপ ঘটনাস্থলে যান। অত্যন্ত নির্মম ও অমানবিকভাবে পা দিয়ে চেপে ধরে মাটিতে পড়ে থাকা সিনহার মৃত্যু নিশ্চিত করেন। ওই প্রতিবেদনে সেদিনকার ঘটনার বিবরণও তুলে ধরা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য ফারুক খান বলেন, এই বিচার কাজ সার্বক্ষণিক মনিটর করতে হবে। কেউ যাতে এ থেকে ফায়দা লুটতে না পারে।

মন্ত্রণালয় থেকে কমিটিকে জানানো হয়েছে, এ ঘটনার বিচারে যা যা করা দরকার, সব ব্যবস্থা নেয়া হয়েছে।  কীভাবে মামলা অগ্রসর হচ্ছে তার ওপর তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে।

আমারসংবাদ/এআই