Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সিসা মুক্ত কেরানীগঞ্জ গড়তে চলছে অভিযান

সামসুল ইসলাম সনেট, কেরানীগঞ্জ (ঢাকা)

অক্টোবর ১৫, ২০২০, ০৮:৫৩ এএম


সিসা মুক্ত কেরানীগঞ্জ গড়তে চলছে অভিযান

ঢাকার কেরানীগঞ্জের জিনজিরা-রুহিতপুর রোডের পাশে শাক্তা আঃ সালাম চেয়ারম্যান রোডে অবস্থিত দুটি অবৈধ সিসা কারখানা ভেঙ্গে দিয়েছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১৬ অক্টোবর) কেরানীগঞ্জ মডেল থানা পুলিশের সহায়তায় বেলা ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলমান অভিযানে নেতৃত্ব দেন কেরানীগঞ্জ মডেল থানার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল।

কারখানার ব্যাটারির অ্যাসিড ও বিভিন্ন বর্জ্যের প্রকট গন্ধ ও ধোঁয়ায় গুলিস্তান-বান্দুরা সড়কে চলাচলকারী হাজার হাজার যাত্রী, শাক্তা ও বাস্তা ইউনিয়নের কাকালীয়া, অগ্রখোলা, রামেরকান্দা, গোয়ালখালীসহ এলাকার স্থানীয় লোকজন ছিলো অতিষ্ঠ। কারখানা থেকে নির্গত ক্ষতিকর ও বিষাক্ত রাসায়নিক পদার্থ পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছিলো।

স্থানীয় বাসিন্দা রানা জানান, কারখানা দুটির ধোঁয়া ও গন্ধে এলাকায় থাকা অসম্ভব হয়ে পড়েছিল। অনেকে বাড়ি ছেড়ে চলেও গেছে। আমাদের বহুদিনের আকাংখা আজ পূর্ণ হলো। এখন এলাকার মানুষ মুক্ত ভাবে বাতাস নিবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক দোকানি অভিযোগ করে বলেন, কারখানার মালিক স্থানীয় কিছু প্রভাবশালীর সহযোগিতায় কারখানা দুটি চালিয়ে আসছিলো রঞ্জিত বাবু ও গাজী নামের দুই ব্যক্তি। নিম্ন আয়ের শ্রমিকদের দিয়ে কাজ চালিয়ে বিয়ে তারা থাকতো ধরাছোঁয়ার বাহিরে। তাদের কে কারখানা অন্যত্র সরিয়ে নিতে বলার পরও কোনো লাভ হচ্ছিলো না। দিনে অ্যাসিড, রাতে ধোঁয়ার গন্ধে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছিলো।

ভুক্তভোগী জনসাধারণের মধ্যে রাসেল নামের অপর আরেকজন বলেন, এটা ভাঙা এলাকাবাসীর জোর দাবি ছিলো। কারখানা দুটিতে ২৪ ঘান্টা কাজ চলতো। দেরীতে হলেও বিষাক্ত সিসা কারখানা দুটি অপসারণ হয়েছে। এতে আমরা খুব খুশি। পাশের দুটি কারখানা ভেঙে দিলে প্রশাসনের কাছে আমাদের আর চাওয়া থাকবেনা।

এ ব্যাপারে স্থানীয় ডা. মনির হোসেন বলেন, সিসা জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। ব্যাটারির বর্জ্যসহ নানা কেমিক্যাল যুক্ত প্লাস্টিক, কৌটা পুড়িয়ে সিসা তৈরি করলে আশপাশে থাকা মানুষের শরীরে পয়জনিং সৃষ্টি করে। এর ফলে মানসিক বিকৃতি, রক্তশূন্যতা ও মস্তিষ্কের ক্ষতিসাধন হতে পারে।

সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেল বলেন, কেরানীগঞ্জের শিশুরা সিসা মুক্ত পরিবেশে শ্বাসপ্রশ্বাস নিবে। কেরানীগঞ্জে কোন সিসা ফ্যাক্টরি থাকবে না বলে আমরা যে ঘোষণা দিয়েছে এটা তারই অংশ। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে যতদিন না এগুলো শেষ হয়।

আমারসংবাদ/এমআর