Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

১ ঘণ্টার মেয়র বরগুনার শিফা!

অনলাইন ডেস্ক

অক্টোবর ১৮, ২০২০, ০২:৩৮ পিএম


১ ঘণ্টার মেয়র বরগুনার শিফা!

এক ঘণ্টার জন্য বরগুনার বেতাগী পৌরসভার মেয়রের দায়িত্ব পেয়েছিলো দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফের সভাপতি তানজিলা জাহান শিফা।

রোববার (অক্টোবর ১৮) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টা বেতাগী পৌরসভার মেয়রের দায়িত্ব পালন করেন তানজিলা জাহান শিফা।

দায়িত্ব গ্রহণের পর তানজিলা জাহান শিফা পৌর এলাকাকে শিশুর জন্য সুরক্ষিত রাখা, বাল্যবিবাহ প্রতিরোধে শিশু, যুব এবং এলাকার সর্বস্তরের নাগরিকদের সহযোগিতায় প্রতিরোধ গড়ে তোলা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, ইভটিজিং প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

এ ছাড়াও শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশু পার্ক ও বিনোদন কেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠনের সিদ্ধান্ত নেয়।

নতুন মেয়র মনে করেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়েরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জানালেন নিজের আরও অনেক স্বপ্নের কথা। পরে এক গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিক-নির্দেশনায় করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত পৌর নাগরিক ও সুশিল সমাজের প্রতিনিধিগণ।

সকাল ১১টার দিকে পৌরসভার মিলনায়তনে বেতাগী পৌর সভার মেয়র আলহাজ্ব এববিএম গোলাম কবিরের নিকট দায়িত্ব বুঝে নেয় শিফা। নতুন মেয়র দায়িত্ব বুঝে নিয়েই শুরু করেন কাজ। কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে আনেন নানা প্রস্তাব। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্ত বিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাবনা দেন তিনি। পাশাপাশি শহরে শিশু-কিশোরদের জন্য ইকোপার্ক, ইকোপার্কে শিশু নিরাপত্তার কথা বলেন।

এক ঘণ্টার নির্ধারিত সময় শেষে দুপুর ১২টায় ফের চেয়ারে আসীন হন মেয়র আলহাজ্ব এববিএম গোলাম কবির।

তিনি এক ঘণ্টার মেয়র শিফার সব প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণা দিয়ে বলেন, ‘নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যা শিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা রাখবে। এজন্য পরিবার এবং সমাজকে দায়িত্ব নিতে হবে।’

‘শিশুর সাথে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করেন সিবিডিপি, বরগুনা। সেখানে দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফ’র সভাপতি তানজিলা জাহান শিফকে এক ঘণ্টা জন্য বেতাগী পৌরসভা প্রতীকী মেয়র করা হয়।