Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

হরিরামপুরে প্রশিক্ষণার্থীদের থেকে টাকা আদায়ের অভিযোগ

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি

অক্টোবর ২৩, ২০২০, ১১:২৩ এএম


হরিরামপুরে প্রশিক্ষণার্থীদের থেকে টাকা আদায়ের অভিযোগ

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ’ এর প্রশিক্ষণার্থীদের নিকট থেকে নিয়ম বহির্ভূতভাবে টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

প্রশিক্ষণার্থীদের অভিযোগ, উপকরণ কেনার কথা বলে টাকা নেয়া হলেও তাদের কোনো উপকরণ দেয়া হচ্ছে না। প্রশিক্ষণে প্রয়োজনীয় উপকরণ তাদেরই ব্যবস্থা করতে হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, মহিলা বিষয়ক অধিদপ্তরের অধিনে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের মাধ্যমে তিন মাস মেয়াদী 'উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ' দেয়া হয়। গত ১ অক্টোবর থেকে হরিরামপুর উপজেলায় শুরু হয়েছে চলতি ব্যাচের প্রশিক্ষণ। এতে দর্জিবিজ্ঞান ও বিউটিফেকিশিয়ান কোর্সে ২৫ জন করে ৫০ জনকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

কয়েকজন প্রশিক্ষণার্থীর সাথে কথা বললে তারা অভিযোগ করে বলেন, তাদের নিকট থেকে প্রশিক্ষণের প্রয়োজনীয় উপকরণ কেনার কথা বলে ৪০০ টাকা করে নেয়া হলেও তাদের কোনো উপকরণ দেয়া হচ্ছে না। প্রয়োজনীয় সকল উপকরণ তাদের নিজেদেরই নিয়ে আসতে হয়।

বিউটিফেকিশিয়ান কোর্সের প্রশিক্ষক দোলনচাঁপা বলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার নির্দেশে প্রশিক্ষণে প্রয়োজনীয় উপকরণ কেনার জন্য ৪০০ টাকা করে নেয়া হচ্ছে। আমি এ পর্যন্ত ১৩ জনের নিকট থেকে ৪০০ টাকা করে নিয়েছি। প্রয়োজনীয় উপকরণ কেনার পর বেঁচে যাওয়া টাকা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে ফেরত দিতে হবে। মহিলা বিষয়ক কর্মকর্তা যেভাবে বলেছেন আমি শুধু তার নির্দেশ মতো কাজ করছি।

দর্জিবিজ্ঞান কোর্সের প্রশিক্ষক কামরুন নাহার বলেন, প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ শেষে সনদপত্র দেয়া হয়, অ্যাকাউন্ট খুলতে হয়; আরও অনেক খরচ আছে। সেজন্য টাকা নিতে হয়। আমি এ পর্যন্ত ১০ জনের নিকট থেকে ৪০০ টাকা করে নিয়েছি। এ টাকা মহিলা বিষয়ক কর্মকর্তার নির্দেশ অনুযায়ী নিচ্ছি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মালা বড়াল বলেন, প্রশিক্ষকদের ৪০০ টাকা করে নেয়ার কথা বলা হয়নি। যদি ৪০০ টাকা করে নিয়ে থাকে তাহলে দুই প্রশিক্ষক বেশি টাকা নিয়েছে। তবে ভর্তি ফি বাবদ ১০০ টাকা নেয়ার কথা বলা হয়েছে। বেশি টাকা নেয়া হলে ফেরত দেওয়ার ব্যবস্থা করা হবে।

মানিকগঞ্জ জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক নাসরীন সুলতানা মুঠোফোনে জানান, এ ধরণের কোর্সে কোন টাকা নেয়া হয় না। বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি।

আমারসংবাদ/কেএস