Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ব্রক্ষপুত্রের ড্রেজিং উদ্ভোধন করলেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ

তপু সরকার হারুন, শেরপুর

অক্টোবর ৩১, ২০২০, ১০:২১ এএম


ব্রক্ষপুত্রের ড্রেজিং উদ্ভোধন করলেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ

শেরপুরে পুরাতর ব্রক্ষপুত্র, ধরলা, তুলাই এবং পূণর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার প্রকল্পের অধীনে শেরপুর জেলাধীন ড্রেজিং কাজের উদ্ভোধন করা হয়। পলি পড়ে যে সব নদীপথ বন্ধ হয়ে গেছে সেই নদীগুলো খনন করে নদীপথ সৃষ্টি করতে চেস্টা করেছেন প্রধানমন্ত্রী বলে মন্তব্য করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

আজ দুপুরে বাংলাদেশ অভ্যন্তরিন নৌ পরিবহন কতৃপক্ষের আয়োজনে শেরপুরে ব্রহ্মপুত্র ব্রীজ সংলগ্ন এলাকায় শেরপুর অংশের খনন কাজের উদ্ভোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন প্রধানমন্ত্রীর নির্বাচনী অঙ্গীকারে আওয়ামী লীগের পক্ষ থেকে দেশে দশ হাজার কিলোমিটার নৌপথ তৈরী করতে চান। সেই ধারাবাহিকতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের এই প্রকল্পটি আজ উদ্ভোধন করা হচ্ছে।

তিনি সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশে আগামী দিনে কিভাবে নদী মাতৃক বদ্বীপ স্থায়ী হবে তার জন্য প্রধানমন্ত্রী ডেল্টাপ্লান দিয়েছেন। এই বদ্বীপ পরিকল্পনা হচ্ছেই নদী ব্যাবস্থাপনা। নদী খননের মধ্যদিয়েই বাংলাদেশের অর্থনীতিতে এই নৌপথ একটি গুরুত্বপূর্ণ ভ্থমিকা রাখেবে।

এসময় জাতীয় সংসদের হুইপ ও স্থানীয় সাংসদ আতিউর রহমান আতিক, লক্ষ্মীপুর আসনের সাংসদ আনোয়ার হোসাইন খান, এসডিএফ এর চেয়ারম্যান ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শেরপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র ব্রীজ সংলগ্ন এলাকা হতে ভাটিপাড়া চর পর্যন্ত ১৮ কিলোমিটার নৌপথ দুইটি লটে মোট প্রায় এক’শ উনসত্তর কোটি বাইশ লক্ষ চৌদ্দ হাজার দশ টাকা চুক্তিমুল্যে ঠিকাদারী প্রতিষ্ঠান নবারুন ট্রেডার্স, আনোয়ার খান মডার্ণ ড্রেজিং করপোরেশন, ওয়েষ্টার্ণ ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড কাজটি বাস্তবায়ন করবে।

আমারসংবাদ/এমআর