Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

জন্ম নিবন্ধন বিড়ম্বনায় মহেশখালীর ৪ লাখ মানুষ

ফুয়াদ মোহাম্মদ সবুজ, মহেশখালী

নভেম্বর ২৮, ২০২০, ০৭:১৫ এএম


 জন্ম নিবন্ধন বিড়ম্বনায় মহেশখালীর ৪ লাখ মানুষ

মহেশখালী উপজেলায় জন্ম নিবন্ধনের অনলাইন প্রক্রিয়া শুরু না হওয়ায় চরম বিপাকে পড়েছে উপজেলার প্রায় ৪ লাখ বাসিন্দা। এমন বিপাকে পড়ে সেবাপ্রাপ্তিরা পরিষদে পরিষদে গিয়ে জন্মনিবন্ধন অনলাইন প্রক্রিয়া বন্ধের কথা শুনে অনেকই আবার ক্ষোভও প্রকাশ করছেন।

কক্সবাজার জেলা প্রশাসকের তথ্য অনুযায়ী মানবিক কারণে সরকার ১০/১১ লাখ রোহিঙ্গা নর-নারী ও শিশুদের এ জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় আশ্রয় দিয়েছে। 

সে সময় পালিয়ে আসা ভিনদেশী নাগরিকেরা এদেশের নাগরিক হিসেবে জন্ম নিবন্ধন করার আশঙ্কায় সাথে সাথে কক্সবাজার, চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলার জন্ম নিবন্ধন কার্য্যক্রম বন্ধ করে দেয় এবং বিশেষ করে কক্সবাজার জেলার ৮টি উপজেলার ৭১টি ইউনিয়ন ও ৪টি পৌরসভায় জন্ম নিবন্ধন কার্য্যক্রম বন্ধ রাখার পাশাপাশি নিবন্ধিত নাগরিকদের অনলাইন সংস্করণ করে নেওয়ার ঘোষনা দিয়েছিলেন জেলা প্রশাসক। 

সে সময় অনেক নাগরিক অনলাইন হালনাগাদ করার সুযোগ পেলেও হঠাৎ অনলাইনও বন্ধ হয়ে যাওয়ায় আবার অনেক নাগরিক বঞ্চিতও হয়েছিলো। 

পরে জম্ম নিবন্ধন অনলাইন প্রক্রিয়া বন্ধ থাকার প্রায় ২ বছর ১১ মাস বন্ধ থাকার পর কক্সবাজার জেলায় গত ১ সেপ্টেম্বর চালু করে দেয়া হয় জন্ম মৃত্যু নিবন্ধন কার্যক্রম। ৭১ ইউনিয়ন পরিষদ এবং ৪টি পৌরসভার মধ্যে ৩১ আগষ্ট ১২টি ইউনিয়ন পরিষদের জন্ম মৃত্যু নিবন্ধন কার্যক্রম চালু করে দেন স্থানীয় সরকার।

এদিকে, দীর্ঘদিন কক্সবাজারে অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকায় ভোগান্তির শেষ নেই স্থানীয়দের। ভোটার তালিকা হালনাগাদ থেকে শুরু করে চাকরির আবেদন, শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তিতে জন্ম নিবন্ধন সনদ দরকার হওয়ায় চরমে ওঠে সেবাপ্রাপ্তিদের দুর্ভোগ। 

এসব জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে কয়েক দফা চিঠি পাঠায় জেলা প্রশাসন। এরপরই জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। 

এরপর কক্সবাজারের বেশ কয়েকটি উপজেলায় জম্ম নিবন্ধন অনলাইন কার্যক্রম শুরু হলেও মহেশখালীর বাসিন্দারা জন্ম নিবন্ধনের অনলাইন সংস্করণের কাজ করতে না পারায় চরম ভোগান্তি শিকার হচ্ছে লাখ লাখ বাসিন্দাকে।

অন্যদিকে উপজেলার কালারমারছড়া ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন অনলাইন সংস্করণ করতে আসা উত্তর নলবিলা বড়ুয়া পাড়া এলাকার ভূক্তভোগী সনজিত বড়ুয়া জানান, কালারমারছড়া ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন করতে এসে ভোগান্তির শিকার হচ্ছি। 

উপজেলায় যোগাযোগ করলে ইউনিয়ন পরিষদে যোগাযোগ করতে বলে আর ইউনিয়ন পরিষদে আসলে এখনো কোড আসে নাই বলে। এভাবে চললে ভোগান্তির শেষ হবে না।

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান আমার সংবাদকে বলেন, জম্ম নিবন্ধনের পুরো বিষয়টি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নিয়ন্ত্রিত। ইতিমধ্যে জেলার বেশ কয়েকটি উপজেলায় যেহেতু জম্ম নিবন্ধন অনলাইন কার্যক্রমের সার্ভার খুলে দেয়া হয়েছে মহেশখালীতেও বিড়ম্বনার বিষয়টি বিবেচনায় নিয়ে আশা করছি সার্ভার খুলে দেবে।

আমারসংবাদ/এআই