Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বেনাপোলে আটকা পড়েছে ভারত ফেরা রোগীসহ শতাধিক যাত্রী 

যশোর প্রতিনিধি

নভেম্বর ২৮, ২০২০, ১১:০৫ এএম


বেনাপোলে আটকা পড়েছে ভারত ফেরা রোগীসহ শতাধিক যাত্রী 

সার্টিফিকেট জটিলতায় দেশের অন্যতম স্থল বন্দর বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনে আটকা পড়েছে ক্যান্সারে আক্রান্ত রোগীসহ প্রায় শতাধিক পাসপোর্ট যাত্রী। ভারত থেকে ফেরা এসব যাত্রীরা চেকপোষ্ট এলাকায় পড়েছেন দুর্ভোগে। 

করোনা নেগিটিভ সার্টিফিকেটের বিষয়ে না জানাসহ বিভিন্ন কারন ভারত থেকে ফিরে বিপাকে পড়েছেন তারা। সরকারি নির্দেশনা বাস্তবায়নে ইমিগ্রেশন পুলিশ ও মেডিকেল টিমের সদস্যরা সার্টিফিকেট ছাড়া বাংলাদেশে প্রবেশ করতে না দেয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে।

ইমিগ্রেশন পুলিশ ও স্বাস্থ্য কর্মিরা জানান,বাংলাদেশ পররাষ্ট্র দফতর থেকে করোনা প্রতিরোধে বিদেশ ফেরত সব যাত্রীকে গত ২৩ নভেম্বর থেকে ৭দিনের মধ্যে করোনরা নেগেটিভ সার্টিফিকেট সহ ৭২ঘন্টার মধ্যে প্রবেশের অনুমতি দেয়ার দির্দেশনা দেয়।  

বৃহস্পতিবার পর্যন্ত বেনাপোর চেকপোষ্ট দিয়ে সব যাত্রী দেশে প্রবেশ করতে পারলেও শুক্রবার প্রবেশে বাধা দেয় ইমিগ্রেশন পুলিশ ও স্বাস্থ্য কর্মিরা। দুর থেকে আসা অনেক যাত্রীর করোনা নেগিটিভ সার্টিফিকেটের সময় শেষ হয়ে যাওয়া সহ অনেকে না জানার কারনে বেনাপোল ইমিগ্রেশনে এসে পড়েন দুর্ভোগে। সুরাহা চান তারা।

ভুক্তভোগী যাত্রীরা জানান, বাংলাদেশ থেকে করোনা নেগিটিভ সার্টিফিকেট নিয়ে ভারকে গেছে তারা। আসতে লাগবে করোনা নেগিটিভ সার্টিফিকেট জানতে পারেনি তারা। ফলে রোগী নিয়ে বেনাপোলে এসে পড়েছেন মহা দুর্ভোগে। পরিত্রান চান তারা। 

দেশ ও জাতির স্বার্থে করোনা সুরক্ষা ও নিদের্শনা বাস্তবায়নে কাজ করছেন স্বাস্থ্য বিভাগ-ফলে আটকা পড়া যাত্রীদের বিষয়ে কিছুই করার নেই বলে জানান স্বাস্থ্য কর্মকর্তা-ডা: বিচিত্র মল্লিক প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্র-ইমিগ্রেশন চেকপোষ্ট বেনাপোল।

সাত দিনের সময় দিয়ে নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্য বিভাগের সুপারিশে যাত্রীরা প্রবেশ করবে বাংলাদেশে। তবে শুক্রবারে আসা বাংলাদেশি  যাত্রীদের প্রবেশে বিশেষ নির্দেশনা আসতে পারে বলে জানান ইমিগ্রেশন ওসি মহাসিন আলী। 

এদিকে, বিশেষ চুক্তিতে ভারত ফেরা কতিপয় যাত্রীদের ছেড়ে দেওয়া হচ্ছে বলে জানান ভুক্তভোগীরা। তাদের দাবি ৫০০ থেকে ১ হাজার টাকার বিনিময়ে ছাড় পেয়েছেন তারা। সুযোগ বুঝে নেয়া হচ্ছে বিশেষ সুযোগ।

আমারসংবাদ/এআই