Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

করোনা ভ্যাকসিন সরাসরি ক্রয়ের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ২, ২০২০, ১১:২০ এএম


করোনা ভ্যাকসিন সরাসরি ক্রয়ের অনুমোদন

রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি করোনা ভ্যাকসিন কেনার অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (২ ডিসেম্বর) আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের অনুপস্থিতে আইনমন্ত্রী ভার্চুয়াল এ সভায় সভাপতিত্ব করেন।

আরো পড়ুন: বাংলাদেশের শহরগুলোতে করোনা বহনকারী সনাক্ত করবে মার্কিন সিডিসি

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, সরাসরি ক্রয় পদ্ধতিতে ভ্যাকসিন কেনার অনুমোদনের জন্য একটি প্রস্তাব ছিল স্বাস্থ্যসেবা বিভাগের। রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ে পিপিআর, ২০০৮ এর বিধি ৭৬ (২)-এ উল্লিখিত মূল্যসীমার ঊর্ধ্বে কেনার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

আরো পড়ুন: ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিল যুক্তরাজ্য

তিনি বলেন, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে কোভিড-১৯ ভ্যাকসিন সরাসরি ক্রয় পদ্ধতি কেনার জন্য প্রস্তাবটি আনা হয়েছিল। প্রস্তাবটি স্বাস্থ্য সেবা বিভাগ থেকে করা হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি সেটা সুপারিশ করেছে। আর টাকা পয়সার বিষয়ে ক্রয় সংক্রান্ত কমিটিতে যখন আসবে তখন আলোচনা হবে। তবে এটে টাইম কিনতে হলে ৫ কোটি টাকার বেশি হলে ক্রয় কমিটিতে আসে। এককালীন কিনতে গেলে এর দাম ৫ কোটি টাকার বেশি হবে। এজন্য ক্রয় কমিটিতে আনতে হবে।

আরো পড়ুন:-

যেসব সরকারি চাকরিজীবীদের পদোন্নতি ও বেতন বাড়ছে

শিক্ষক নিয়োগ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

প্যানেলে শিক্ষক নিয়োগের বিষয়ে অধিদপ্তরের বিজ্ঞপ্তি

আমারসংবাদ/জেআই