Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

মাধবপুরে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন

ডিসেম্বর ১২, ২০২০, ০৮:১৫ এএম


 মাধবপুরে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন

হবিগঞ্জ মাধবপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ছয় সমাপ্তব্যাপী হাম-রুবেলা টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণে এই ক্যাম্পেইন চলাকালে মাধবপুর উপজেলা ৯ মাস থেকে ১০ বছরের নিচের প্রায় ৮০ হাজার শিশুকে ১ ডোজ এমআর টিকা দেয়া হবে।

শনিবার (১২ ডিসেম্বর) দুপুরে মাধবপুর উপজেলা কমপ্লেক্স হাসপাতাল টিকাদান কেন্দ্রে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন ২০২০ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইশতিয়াক আল মামুন।

উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইশতিয়াক আল মামুন বলেন, বাংলাদেশে স্বাস্থ্য খাতের সাফল্যের কারণে দেশ পোলিও মুক্ত হয়েছে, এবার হাম-রুবেলা মুক্তও হবে। আমরা শিশুদের দশটির মতো টিকা দিয়ে থাকি। টিকা দানের মাধ্যমে আমরা দেশকে পোলিও মুক্ত করতে পেরেছি।
টিকা দানের সাফল্যের কারণে প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো খেতাব পেয়েছেন। এখন দেশকে হাম-রুবেলা মুক্ত করতে হবে।

তিনি বলেন, টিকা স্বাস্থ্য খাতের অনন্য ব্যবস্থা। টিকা নিলে স্বাস্থ্যের ওপর চাপ কমে, অসুখ কম হয়। টিকার কারণে মানুষের আয়ুও বেড়েছে। দেশের ৯০ শতাংশ শিশুকে টিকার আওতায় আনতে পেরেছে আমাদের প্রধানমন্ত্রী। শিশুদের প্রতি আমাদের যত্নশীল হতে হবে। শিশুরা আমাদের প্রিয়জন, তাদের টিকা দেয়া নিশ্চিত করার দ্বায়িত্ব অভিভাবকদের। আমরা টিকা দেয়ার মাধ্যমে শিশুদের মৃত্যু ঝুঁকি কমাতে পারি।

মাধবপুর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইশতিয়াক আল মামুন আরো জানান, ১২ ডিসেম্বর ২০২০ থেকে ২৪ জানুয়ারি ২০২১ পর্যন্ত ছয় সমাপ্তব্যাপী চলবে এই টিকাদান কর্মসূচি। হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পেইন চলাকালে মাধবপুর উপজেলা ৯ মাস থেকে ১০ বছরের নিচের প্রায় ৮০ হাজার শিশুকে ১ ডোজ এমআর টিকা দেয়া হবে। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থায়ী কেন্দ্রে প্রতিদিন সকাল সাড়ে আটটার থেকে দুপুর ২:৩০ পর্যন্ত টিকা দেওয়া হবে। চলমান করোনা মহামারি বিবেচনা করে দেশে বিদ্যমান শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করা, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ইত্যাদি স্বাস্থ্য সুরক্ষামূলক নিয়মাবলি যথাযথ প্রতিপালন সাপেক্ষে ক্যাম্পেইনটি পরিচালিত হবে।

এতে আরো উপস্থিত ছিলেন-মাধবপুর প্রেসক্লাবে সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, উপ-সহকারী কমিউনিটি অফিসার মুক্তাদির তালুকদার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

আমারসংবাদ/এআই