Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

'সরকারি বাসায় না থাকলেও ভাড়া কেটে নেয়া হবে'

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ২২, ২০২০, ১২:৫০ পিএম


'সরকারি বাসায় না থাকলেও ভাড়া কেটে নেয়া হবে'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেসব কর্মকর্তা-কর্মচারীর নামে সরকারি বাসা বরাদ্দ রয়েছে, তারা সেই বাসায় না থাকলেও তাদের বেতন থেকে তার ভাড়া কেটে নেয়া হবে। 

মঙ্গলবার (২২ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রধানমন্ত্রী বলেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে যাদের নামে সরকারি বাসা বরাদ্দ হবে, তাদেরকে ওই বাসায় থাকতেই হবে। যদি না থাকেন, তাহলে তারা বাসাভাড়া বাবদ যে ভাতা পাওয়ার, সেটা পাবেন না।

বৈঠকে ‘রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনকালে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। এ বিষয়ে ব্যবস্থা নিতে তিনি (প্রধানমন্ত্রী) সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে সচিব আরও বলেন, সরকারি বেতন বৃদ্ধির ফলে এখন বাসা বাবদ যে ভাতা পাওয়া যায়, সেটার চেয়ে কম খরচে বাইরে বাসা ভাড়া পাওয়া যায়। ফলে অনেক সরকারি চাকরিজীবী বাইরে বাসা ভাড়া করে থাকেন। এ জন্য সরকারি টাকায় তৈরি বাসাগুলো অব্যবহৃত থাকে। নষ্ট হয়ে যায়।

আসাদুল ইসলাম জানান, এসব কারণে প্রধানমন্ত্রী একনেক সভায় একটা নির্দেশনা দিয়েছেন, যাদের নামে বাসা বরাদ্দ হবে, সেখানে তাদের থাকতেই হবে। যদি কেউ না থাকেন, তাহলে ভাড়া বাবদ যে ভাতা পান, তা পাবেন না। এই বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, বর্তমানে সরকারি চাকরিজীবীরা তাদের গ্রেড অনুযায়ী বাসা ভাড়া পান। যেমন: গ্রেড-১ পদের সচিবরা মূল বেতনের ৫০ শতাংশ বাসা ভাড়া পান। বর্তমান বেতন কাঠামো অনুযায়ী, সচিবের মূল বেতন ৭৮ হাজার টাকা। জ্যেষ্ঠ সচিবের মূল বেতন ৮৪ হাজার টাকা।

গ্রেড -১ থেকে গ্রেড-৫ পর্যন্ত কর্মকর্তারা মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত বাসা ভাড়া পান। এর নিচের গ্রেডের কর্মকর্তারা পান মূল বেতনের ৫৫ শতাংশ।

সবশেষ নিচের স্তরের ২০তম গ্রেডের কর্মচারীরা মূল বেতনের সবোর্চ্চ ৬৫ শতাংশ পর্যন্ত বাসা ভাড়া পান। বর্তমানে সরকারি চাকুরিতে মোট গ্রেড ২০টি। জনপ্রশাসনে সরকারি চাকরিজীবীর সংখ্যা প্রায় ১৫ লাখ। এদের পেছেন প্রতিবছর বেতন-ভাতা বাবদ মোট খরচ হয় ৬৫ হাজার কোটি টাকা।

আমারসংবাদ/এআই