Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সরকারি চাকরিজীবীদের এসিআর নিয়ে যা জানালো জনপ্রশাসন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৩, ২০২১, ০৮:২৫ এএম


সরকারি চাকরিজীবীদের এসিআর নিয়ে যা জানালো জনপ্রশাসন মন্ত্রণালয়

জনপ্রশাসন মন্ত্রণালয় বুধবার (১৩ জানুয়ারি) এক আদেশে জানিয়েছে, ২০২০ সালের সব বার্ষিক/আংশিক গোপনীয় অনুবেদন (এসিআর) দাখিলের ক্ষেত্রে বর্তমান ও পূর্ববর্তী উভয় ফরমই গ্রহণযোগ্য হবে।

গত ১০ জানুয়ারি আরেক আদেশে জানানো হয়, করোনা ভাইরাস মহামারির কারণে সরকারি এসিআর ফরমে স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এর আগে গত ৭ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন ফরমে এসিআর দাখিলের নির্দেশ দিয়েছিল। সেখানে নৈতিকতা ও সততাকে প্রাধান্য দেওয়া হয়।

সরকারি কর্মচারীদের মধ্যে নবম গ্রেড ও এর ওপরের গ্রেডের কর্মচারীদের জন্য প্রতিবছর এসিআর জমা দিতে হয়। এবছর থেকে এসিআরে নৈতিকতা ও সততাকে প্রাধান্য দিয়ে নতুন ফরম চালু করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পাশাপাশি ওই দিন ২০১২ সালে প্রণীত অনুস্বাক্ষর লিখন, প্রতিস্বাক্ষর ও সংরক্ষণ সংক্রান্ত অনুশাসনমালা বাতিল করে নতুন অনুশাসনমালা জারি করা হয়।         

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, এ অনুশাসনমালা জারির পর থেকে যারা গোপনীয় অনুবেদন জমা দেবেন, তাদের নতুন ফরম পূরণ করে বার্ষিক গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে। যারা অনুশাসনমালাটি জারির পূর্বেই এ বছরের গোপনীয় অনুবেদন জমা দিয়েছেন অথবা স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন নিয়েছেন, তাদের নতুন ফরমে জমা দেওয়ার প্রয়োজন নেই।

আমারসংবাদ/জেআই