Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেছেন মাহ্ফুজা আখতার

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৭, ২০২১, ১২:৪৫ পিএম


সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেছেন মাহ্ফুজা আখতার

সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নতুন সচিব হিসেবে যোগদান করেছেন বেগম মাহ্ফুজা আখতার। রোববার (১৭ জানুয়ারি) তিনি প্রথম কর্মদবিসে তার অফিস কক্ষে মন্ত্রণালয়ের কর্মকর্তা ও বিভিন্ন দপ্তর-সংস্থা প্রধানদের সাথে মতবিনিময় করেন।

এসময় মন্ত্রণালয় ও দপ্তর-সংস্থা প্রধানগণ নব নিযুক্ত সচিবকে অভিনন্দন জানান।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা বেগম মাহফুজা আখতার এর আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। ১১ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে সমাজকল্যাণ সচিব হিসেবে পদায়ন করে। পূর্বের সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নুল বারী পরিকল্পনা কমিশনের সচিব হিসেবে বদলী হন।

১৯৯১ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহকারী সচিব হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন।

কর্মজীবনের বিভিন্ন সময়ে তিনি কৃষি, খাদ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের বিভিন্ন পদে দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

বেগম মাহ্ফুজা আখতার ১৯৬৪ সালে চট্টগ্রাম জেলা সদরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৯ সালে রেলওয়ে এমপ্লয়িজ গার্লস হাইস্কুল থেকে প্রথম শ্রেণীতে এসএসসি এবং চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ১৯৮১ সালে এইচ এস সি পাশ করেন। প্রাণিবিদ্যা (অনার্স) বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি প্রথম স্থান অর্জন করেন ও স্নাতকোত্তর (কীটতত্ত্ব) বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন।

বেগম মাহ্ফুজা আখতার পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য দেশে ও বিদেশে স্বনামধন্য প্রতিষ্ঠানসমূহে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি পেশাগত  কাজে ১০ টিরও অধিক দেশে ভ্রমণ করেন।

আমারসংবাদ/জেআই