Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘হাতিরঝিলের আদলে রাজধানীর খালগুলোকে দৃষ্টিনন্দন করে গড়ে তোলা হবে’

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৩, ২০২১, ০২:৩০ পিএম


‘হাতিরঝিলের আদলে রাজধানীর খালগুলোকে দৃষ্টিনন্দন করে গড়ে তোলা হবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীর খালগুলো দখলমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে হাতিরঝিলের মত নির্মাণ করা গেলে ঢাকা শুধু বাসযোগ্য নয়, দৃষ্টিনন্দন ও বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

তিনি বলেন, ঢাকা ওয়াসা থেকে দু’সিটি কর্পোরেশনকে ড্রেনেজ ব্যবস্থাপনা ও খালের দায়িত্ব দেওয়ার পরই দুই মেয়র অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছেন এবং তা চলমান রয়েছে।

মন্ত্রী আরো বলেন, রাজধানীর খালগুলোর এবং নদী সমূহের দুই ধারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পরিকল্পিতভাবে ঢাকাকে শুধু বাসযোগ্যই নয়, আধুনিক ও দৃষ্টিনন্দন এবং বিনোদন কেন্দ্র হিসেবে রূপান্তরিত করা হবে।

মো. তাজুল ইসলাম শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ঢাকা ওয়াসার সহায়তায় বাংলাদেশ সরকারের নেওয়া ‘মেঘনা নদীর মাস্টারপ্লান’ শীর্ষক এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মেঘনা নদীকে দখল, দূষণ ও নাব্যতা সংকট থেকে রক্ষা করতে এই মহাপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে যা বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ১১ কোটি ৪ লাখ টাকা। প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে ১৮ মাস।

ঢাকার চারপাশের নদীগুলোকে দখলমুক্ত করে দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ বাস্তবায়নের কাজ চলছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, পদ্মা-বুড়িগঙ্গা-ধলেশ্বরী-বালু ও চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে একটি মাস্টার প্লান তৈরি করা হয়েছে এবং সে অনুযায়ী কাজ চলছে।

তিনি বলেন, এছাড়াও সরকার ঢাকার অদূরে বেশ কিছু শহর গড়ার উদ্যোগ গ্রহণ করেছে।

তাজুল ইসলাম বলেন, মানুষের আয় বৃদ্ধি পাওয়ায় ক্রয় ক্ষমতা বেড়েছে। এজন্য ময়লা-আবর্জনার পরিমানও বৃদ্ধি পেয়েছে। নদ-নদী ও খালগুলোতে বিভিন্ন ধরণের বর্জ্য নিস্কাশন হওয়ায় পানি দূষিত হচ্ছে। যা আমাদের জন্য খুবই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, মেঘনা নদীর পানি দূষণমুক্ত রাখার জন্য মাস্টার প্লান প্রণয়নের জন্যই আজকের এই চুক্তি স্বাক্ষরিত হচ্ছে।

মাস্টার প্লান প্রণয়নে উন্নয়ন সহযোগীদের আর্থিক সহায়তার জন্য ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, আমরা সকলের সমন্বিত প্রচেষ্ঠার মাধ্যমে আমাদের লক্ষ্যে পৌঁছতে সক্ষম হবো।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এবং স্থানীয় সরকার বিভাগ, ঢাকা ওয়াসা এবং ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউ এম)’র কর্মকর্তাবৃন্দ।

আমারসংবাদ/জেআই