Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়া শিশুর হার প্রায় শূন্যের কোটায়: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৩, ২০২১, ০৩:৩০ পিএম


প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়া শিশুর হার প্রায় শূন্যের কোটায়: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, প্রাথমিক শিক্ষা অবৈতনিকীকরণ, উপবৃত্তি প্রদান ও বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই বিতরণ করার ফলে প্রাথমিক বিদ্যালয়ে এনরোলমেন্ট বা অন্তর্ভুক্তি প্রায় শতভাগে উন্নীত হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের হাতে যথাসময়ে উপবৃত্তির টাকা পৌঁছে দেয়াতে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে গেছে। এমনকি কোভিড-১৯ পরিস্থিতিতেও ডিজিটাল মাধ্যমে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তির টাকা যথাসময়ে শিক্ষার্থীদের অভিভাবকদের নিকট পৌঁছে দেয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে ছেলেদের চেয়ে মেয়েদের এনরোলমেন্ট হার বেশি। মেয়েদের ক্ষেত্রে শতকরা ১০০ ভাগ আর ছেলেদের ক্ষেত্রে  ৯৯.৭ ভাগ। আর এসব সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ, বলিষ্ঠ, দূরদর্শী ও সময়োপযোগী নেতৃত্বের কারণে।

প্রতিমন্ত্রী শনিবার (২৩ জানুয়ারি) রাতে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের বলরুমে আরটিভি আয়োজিত 'আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক ২০২০' সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, শিশুদের শিক্ষার পাশাপাশি পুষ্টি নিশ্চিতকরণে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তারই অংশ হিসাবে প্রাথমিক বিদ্যালয়ে 'মিড ডে মিল' প্রকল্প চালু করা হয়েছে। কে এম খালিদ বলেন, ছাত্র-ছাত্রীদের পুষ্টি নিরাপত্তায় সরকারের পাশাপাশি এগিয়ে এসেছে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের মত বেসরকারি উদ্যোগ যা নিঃসন্দেহে প্রশংসনীয়। এসএমসি সহ বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্টিকর খাবার মনিমিক্স, মনিমিক্স প্লাস প্রভৃতি তৈরি করছে যা শিশু-কিশোরদের পুষ্টি চাহিদা পূরণ করে আগামী দিনের সুস্থ নাগরিক হিসাবে গড়ে তুলতে সহায়ক হবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন আরটিভির ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন ও সোশ্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি) এর চিফ অব প্রোগ্রাম (অপারেশন) তসলিম উদ্দিন খান।

ভিডিও বার্তার মাধ্যমে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন এসএমসির বোর্ড অব ডিরেক্টরস এর চেয়ারম্যান সিদ্দিকুর রহমান চৌধুরী, USAID Bangladesh এর সিনিয়র হেলথ অ্যাডভাইজর ড. আলিয়া এল সোহানদেস এবং এসএমসি'র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী রেজা খান।

উল্লেখ্য, এবার পাঁচজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক- ২০২০ প্রদান করা হয়েছে। যাদের পদক প্রদান করা হয়েছে তারা হচ্ছেন  শিক্ষা বিস্তারে এক টাকার মাস্টার/শিক্ষক খ্যাত 'লুৎফর রহমান', শিশুদের নোবেল খ্যাত 'আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার' প্রাপ্ত দ্বাদশ শ্রেণির ছাত্র 'সাদাত রহমান', বিরসা মুন্ডা প্রভাতী স্কুলের প্রতিষ্ঠাতা 'আশিকুজ্জামান আশিক', নড়াইলে অ্যাথলেট তৈরির কারিগর 'দিলীপ চক্রবর্তী', অটিজম বৈশিষ্ট সম্পন্ন ব্যক্তিদের কল্যাণ ও সুরক্ষায় নিবেদিত প্রাণ 'সৈয়দা মুনিরা ইসলাম', এবং 'বুলবুল ললিতকলা একাডেমী' (বাফা)।

এর আগে প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে  'Anjelica presents Wedding Festival Title Sponsored by Hotel Le Meridien' এর উদ্বোধন করেন।

আমারসংবাদ/জেআই