Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

তিস্তা চুক্তি নিয়ে জটিলতা রয়েছে: ভারতীয় হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৫, ২০২১, ০৭:৫৫ এএম


তিস্তা চুক্তি নিয়ে জটিলতা রয়েছে: ভারতীয় হাইকমিশনার

তিস্তা চুক্তি নিয়ে জটিলতা রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ এর অংশ নেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, তিস্তা চুক্তি নিয়ে জটিলতা রয়েছে। এই চুক্তি নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের মত বিরোধ রয়েছে। সে কারণে এই তিস্তা চুক্তি ভারতের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ।

বিক্রম দোরাইস্বামী বলেন, আমরা এই চুক্তি নিয়ে কাজ করছি। তবে, আসন্ন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের সময়ে এই চুক্তি হবে কিনা, তা এখনই বলা সম্ভব নয়।

বাংলাদেশের সঙ্গে চীনের ঘনিষ্ঠতাকে ভারত কিভাবে মূল্যায়ন করে? ওই প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ কোন দেশের সঙ্গে কি সম্পর্ক রাখছে তা নিয়ে ভারত চিন্তিত নয়। দিল্লির একমাত্র চাওয়া- বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কেমন আছে। এই সম্পর্কে উঠা-নামা থাকতে পারে, কিন্তু তা অতীতের যে কোন সময়ের চেয়ে গভীরতম ও বিস্তৃত। ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশিদের সবসময় ভিসা দেওয়ার ব্যাপারে ভারত উদার থাকে। করোনার কারণে আমরা হয়তো পর্যটকদের ভিসা দিতে পারছি না। তারপর গতকাল রোববারও (১৪ ফেব্রুয়ারি) আমরা এক হাজার ৬০০ ভিসা দিয়েছি।

বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ নেপাল ভুটানের মধ্যে যোগাযোগের ব্যাপারে ভারত নীতিগতভাবে একমত। কিন্তু বাংলাদেশের ভেতরে কীভাবে সেটা পরিচালনা হবে, তা এখন বাংলাদেশকে ঠিক করতে হবে।

হাইকমিশনার আরও বলেন, নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরে জ্বালানি, বঙ্গবন্ধু-বাপু জাদুঘরের উদ্বোধনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট পান্থ রহমান ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

আমারসংবাদ/জেআই