Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার রোধে বৈদেশিক মিশনকে সজাগ থাকতে বললেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৩:৪৫ পিএম


বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার রোধে বৈদেশিক মিশনকে সজাগ থাকতে বললেন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার রোধে দেশের সকল বৈদেশিক মিশনকে সজাগ থাকতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক বঙ্গবন্ধু লেকচার সিরিজের আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

ভ্রান্ত ধারণা যেন জনমনে গ্রোথিত না হয় সেকারণে বাংলাদেশ সম্পর্কে সারা বিশ্বে সঠিক তথ্য তুলে ধরার আহ্বান জানান ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করে উন্নত, সমৃদ্ধ ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠার স্বপ্ন দিয়ে গেছেন। বঙ্গবন্ধু তার স্বপ্ন গ্রোথিত করেছেন মানুষের হৃদয়ে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সেই ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠা করতে আমরা সক্ষম হবো।

তিনি বলেন, ভাষা আন্দোলন ও স্বাধীনতা অর্জন উভয় ক্ষেত্রেই বঙ্গবন্ধুর ভূমিকা ছিল অবিস্মরণীয়।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সবসময় আইনানুগ আন্দোলন করেছেন এবং সকলকে নিয়ে কাজ করেছেন। ফলে তার আন্দোলনগুলো জোরদার হয়েছে। সারাজীবন মানুষের অধিকার আদায়ের জন্য জীবনের গুরুত্বপূর্ণ সময় তিনি জেলে কাটিয়েছেন। গণমানুষের অধিকার আদায়ের জন্য কাজ করে বঙ্গবন্ধু চিরঞ্জীব হয়ে আছেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্থানসমূহে ভ্রমণের মাধ্যমে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে আরও গভীরভাবে জানতে পারবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার সূচনা বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু অত্যন্ত বিচক্ষণ ও প্রজ্ঞাবান রাজনীতিক ছিলেন। বঙ্গবন্ধু মনে করতেন, মাতৃভাষার প্রশ্নে আপস হলে এ জাতির জীবনী শক্তি অঙ্কুরেই বিনষ্ট হবে। তাই ভাষার অধিকার আদায়ের বিষয়ে তার অবস্থান ছিল পর্বতের মতো অটল।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। আলোচক হিসেবে অংশগ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

এর আগে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র ক্যাডারের ৩৮তম ব্যাচের কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে পররষ্ট্রমন্ত্রী বলেন, উন্নয়নের সাথে সাথে বাংলাদেশকে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। সারাবিশ্বে বাংলাদেশকে সম্ভাবনাময় অথনীতি হিসেবে তুলে ধরতে হবে। এজন্য তরুণ কর্মকর্তাদেরকে যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধুর নির্দেশিত পথ ও প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ শূন্য থেকে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বক্তব্য দেন। ৩৮তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে যোগদানকৃত ২৪ জন কর্মকর্তা এ অনুষ্ঠানে উপস্থিত ছিল।

আমারসংবাদ/জেআই