Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

লকডাউন ২৩ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি

মে ১৬, ২০২১, ০৯:২০ এএম


লকডাউন ২৩ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে চলমান লকডাউন ২৩ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রোববার বিকেলে তিনটার দিকে প্রজ্ঞাপনটি জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এতে বলা হয়েছে, করোনাজনিত সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় পূর্বের সকল বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় ১৬ মে মধ্যরাত হতে ২৩ মে মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হলো।

এর আগে শনিবার গণমাধ্যমকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, পরিস্থিতির বিবেচনায় ও ভারতের অবস্থা দেখে বাড়তি সতর্কতার অংশ হিসেবে এই বিধি-নিষেধ বাড়ানো হচ্ছে।

প্রজ্ঞাপনে পুরনো সকল শর্ত বহাল রেখে নতুন করে দুটি শর্ত যুক্ত করা হয়েছে-

০১. সরকারি রাজস্ব আদায়ের সঙ্গে সম্পৃক্ত সকল দপ্তর বা সংস্থাগুলো সরকারি জরুরি পরিষেবার আওতাভুক্ত হবে।

০২. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁগুলো কেবল খাদ্য বিক্রয় বা সরবরাহ করতে পারবে।

দোকানপাট ও শপিং মলগুলো আগের মত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। সকল দোকানপাট ও শপিং মলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে। অন্যথায় দোকানপাট ও শপিংমল তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেয়া হবে।

মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

এর আগে ৫ মে দেয়া প্রজ্ঞাপন অনুযায়ী, দূরপাল্লা বা আন্তনগর বাস, ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ রাখা হলেও খুলে দেয়া হয় প্রতি জেলার অভ্যন্তরীণ যানবাহন।

ঈদের আগে আন্তজেলা গণ পরিবহন খুলে না দেয়ার কারণে ঘরমুখো মানুষের চাপ সামাল দিতে হিমশিম খেতে হলেও সরকার তার আগের অবস্থান থেকে সরে আসেনি। আন্তজেলা গণপরিবহন বন্ধের সিদ্ধান্ত এখনও বহাল আছে।

এপ্রিলের শুরুতে দেশের করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বেড়ে যায়। সংক্রমণ রোধে গত ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সীমিত বিধি-নিষেধ দেওয়া হয়। কিন্তু মানুষের উদাসীনতা কারণে পরবর্তীতে ১৪ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের কঠোর বিধি-নিষেধ। 

মেয়াদ শেষ হয় ২১ এপ্রিল মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। পরে সেটি দুই দফা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়। এবার আরেক দফায় বাড়ছে লকডাউন।