Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

বর্ষার বৃষ্টিতে রাজধানীর সড়ক সেজেছে বাহারি ফুলে

একে সালমান

জুন ১০, ২০২১, ১২:৪০ পিএম


বর্ষার বৃষ্টিতে রাজধানীর সড়ক সেজেছে বাহারি ফুলে

বসন্ত পেরিয়ে বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দেশে। তবে সেই বসন্তের ছোঁয়া রাজধানীর সড়ক জুড়ে। সড়কের মাঝখানে লাল-নীল-হলুদ কৃঞ্চচূড়া, কাগজ, বেলী সহ নানান রঙের ফুলে সেজে আছে সড়ক।

রাজধানীর শেরেবাংলা নগর,ধানমন্ডি,পান্থপথ, মোহাম্মদপুর সহ অনেক এলাকার অধিকাংশ রাস্তা জুড়েই ফুল গাছে সাজানো এমন রাস্তা দৃষ্টি কাড়বে।

পথচারীরা শখের বসে কেউ ক্যামেরাবন্ধী করছে বাহারি জাতের ফুলের মাঝে। মনমুগ্ধকর এক সবুজের সমারোহ রাজধানী ঢাকার রাস্তা জুড়ে। রাতের ল্যাম্প লাইটের আলোতে অনেকে স্বজনদের নিয়ে ঘুরতে বের হচ্ছেন। 

পথচারীরা বলছেন, আসলে এমন ঢাকার পথ কেউ কখনো কল্পনা করেন নি। অনেকে ঢাকার পথ মানে ধুলাবালি আর জানজটে ভরা এক ঢাকাকে মনে করেন। কেউ যদি রাজধানীর এমন সুসজ্জিত পথে ঘুরতে বের না হয় তাহলে তার কাছে এমন পরিবেশ অপরিচিতই থেকে যাবে।

পরিবেশবাদীরা বলছেন, আসলে আমরা চাই একটি সবুজ শ্যামল পরিবেশ। যেখানে মানুষের সাথে গাছপর আত্মার সম্পর্ক তৈরি হবে। পরিবেশ রক্ষা করলে আমাদের প্রকৃতির ফিরবে তার আপন ভারসাম্য নিয়ে। আমাদের দেশে বনায়ন ধ্বংসের কারণে যেভাবে প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে। এভাবে সবুজায়ন ধ্বংস করা হলে আমাদের দেশে এক সময় প্রাকৃতিক দুর্যোগ লেগেই থাকবে।

এছাড়াও, যেভাবে রাজধানীর কিছু কিছু এলাকার রাস্তাকে বাহারি রঙের ফুল-ফলাদী গাছ দিয়ে সাজানো হয়েছে। ঠিক সেভাবে যেন ঢাকার প্রতিটি রাস্তা এভাবে সাজিয়ে তোলা হয়। তাহলে দূষনযুক্ত ঢাকা একদিন দূষণ ও ধুলাবালি মুক্ত হয়ে সুন্দর একটি রাজধানী উপহার দিবে।

পরিবেশবাদী সহ অনেকে বলছেন, আমরা চাই পুরো রাজধানী ঢাকাকে সাজাতে সরকার যেন পদক্ষেপ নেয়। আমরা চাই আমাদের রাজধানীকে সাজিয়ে সুন্দর একটি শহর উপহার দিয়ে দূষনমুক্ত একটি পরিবেশ তৈরি করবে। সংশ্লিষ্ট যেই সংস্থা রয়েছে তারা যেন পরিবেশ রক্ষায় ঠিকমতো তা তদারকী করে সেই দিকেও খেয়াল রাখতে হবে। তাহলেই আমরা সুন্দর একটি পরিবেশ পাবো।

আমারসংবাদ/জেআই