Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মধ্যরাতে ঢাকার রাস্তা যেনো মরণফাঁদ!

একে সালমান

জুন ১৩, ২০২১, ০৯:০৫ এএম


মধ্যরাতে ঢাকার রাস্তা যেনো মরণফাঁদ!

রাজধানীর সংসদ ভবন, ধানমন্ডি, কুড়িল বিশ্বরোড, বনানী সহ বেশ কয়েকটি এলাকায় প্রতিদিন রাতেই তাদের মহড়া চলে।

এক রাতে একই রোডে দুটি ঘটনা। কালো গাড়িটি বেশ দামি। কোনো এক ধনীর দুলাল চূড়ান্ত স্পিডে রেস করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বনানী থানার সামনে দাঁড়িয়ে থাকা একটি পিকআপ ভ্যানকে গুড়িয়ে দেয়। পিকআপ চালক নিহত, গুরুতর আহত বেশ কয়েকজন শ্রমিক।

নৌবাহিনী সদর দপ্তরের সামনে রোড ডিভাইডারের ওপর চড়ে বসেছেন আরেকটি লাল রংয়ের দামি গাড়ি। 

রাত গভীর হতেই রাজধানীর সড়ক জুড়ে নামে রেসিং কার, মটর সাইকেলের বিকট শব্দ। সর্বোচ্চ গতিতে বিকট শব্দে পাল্লা দিয়ে সড়কে দাপিয়ে বেড়ায় এসব রেসিং কার ও মটরসাইকেল।

সড়কে এক্সিডেন্টের মাত্রাও বেড়েছে কয়েকগুন। কোন কোন পরিবহনের ড্রাইভার রা তাদের হর্ণ আর গাড়ীর বিকট শব্দে নিয়ন্ত্রণ হারিয়ে ভয়ংকর দুর্ঘটনার স্বীকার হচ্ছেন।

বনানী এলাকার বাসিন্দা সবুজ হাওলাদার বলেন, বনানী থেকে এয়ারপোর্ট পর্যন্ত এই সড়কটিতেই প্রতিদিন রাতে কয়েকটি রেসিং কার আলাদা আলাদা গ্রুপ হয়ে বিকট শব্দে পাল্লা দিয়ে বেড়ায়। মাঝে মাঝে দেখি পথচারীদের চাপা দিয়ে চলে যায়। আবার ফুটপাতে থাকে অনেক দোকানের উপর দিয়েও এরা গাড়ী তুলে দেয়। 

গণপরিবহন আলিফ বাসের ড্রাইভার সোহাগ জানান, মাঝে মাঝে রাতের বেলা আমি যাত্রী নিয়ে গাড়ি চালানোর সময় হঠাৎ করে দেখি পিছন থেকে প্রচন্ড শব্দ করে হর্ণ বাজিয়ে দ্রুত গতিতে এসে গাড়ির সাইড দিয়ে চলে যায়। এ সময় কোন রকম গাড়ি নিয়ন্ত্রণ করে হঠাৎ ব্রেক করতে হয়। এমন পরিস্থিতিতে অনেক ড্রাইভার নিয়ন্ত্রণ রাখতে না পেরে এক্সিডেন্ট করে ফেলে।

ফুটপাতের চা বিক্রেতা আলম মিয়া জানান, গতকাল রাতের বেলাও দেখলাম একটা লাল গাড়ি দ্রুত গতিতে বিকট শব্দে চালিয়ে আসছে। হঠাৎ করে নিয়ন্ত্রন রাখতে না পেরে রাস্তার রেলিংয়ের উপর উঠিয়ে দিছে। এ ছাড়াও কালো একটি গাড়ি বিকট শব্দে হর্ণ বাজিয়ে দ্রুত গতিতে চালিয়ে যাচ্ছে। গিয়েই একটা ট্রাকের সাথে এক্সিডেন্ট করলো।

ট্রাফিক পুলিশের তথ্য মতে, বনামী থেকে এয়ারপোর্ট পর্যন্ত এই সড়কটিতে প্রতিদিন রাতের বেলা ৫-৬ টি এক্সিডেন্ট হয়। আর এসব এক্সিডেন্ট মূলত রেসিং কারের জন্য ঘটে। বিকট শব্দে হর্ণ বাজিয়ে দ্রুত গতিতে অন্যান্য গাড়ির পাশ দিয়ে চলে যাওয়ার কারণে অনেকে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এছাড়াও, রেসিং বা ছোট ছোট প্রাইভেট গাড়িগুলো ধনীর দুলালরা মাদক সেবন করে পাল্লা দিয়ে এ রাস্তায় এসে ড্রাইভ করার কারণে নিয়ন্ত্রণ হারিয়ে এসব দুর্ঘটনা ঘটছে।

[media type="image" fid="128029" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) নূরে আজম মিয়া জানান, যেসব গাড়ি বিকট শব্দে হর্ণ বাজিয়ে এ রাস্তায় যাতায়াত করে। তাদের আমরা আটক করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেই। আমাদের টহলরত টিমের প্রতি নির্দেশনা দেওয়া আছে যারা নিয়ন্ত্রণহীন গাড়ি চালিয়ে সড়ক দাপিয়ে বেড়াবে তাদের আটক করে যথাযথ মামলা রুজু করতে। 

এছাড়াও, যারা সড়কে বিশৃঙ্খলভাবে অনিয়ন্ত্রিত গাড়ি চালাবে তাদের বিরুদ্ধে আমরা কঠিন আইনি পদক্ষেপ নিবো। দুর্ঘটনা রোধেসবাই নিয়ন্ত্রিত গাড়ি চালাতে সবাইকে আহবান জানাবো।

আমারসংবাদ/জেআই