Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

নিঃশর্ত ক্ষমা চেয়ে পার পেলেন ওসি

আদালত প্রতিবেদক 

জুন ১৪, ২০২১, ১০:১০ এএম


নিঃশর্ত ক্ষমা চেয়ে পার পেলেন ওসি

ডাকাতি মামলার তদন্তের অগ্রগতি জানাতে সিলেটের শাহপরান থানার ওসিকে নির্দেশ দেয়ার পরেও জবাব দিতে না পারায় আদালতের আদেশ অমান্য হওয়ার ঘটনায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন সিলেটের শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আনিসুল রহমান। 

সোমবার (১৪ জুন) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের  হাইকোর্ট বেঞ্চে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন তিনি। আদালত ক্ষমার আবেদন গ্রহণ করে শাহপরান থানার ওসিকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন। আদালতে ওসির পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল হালিম কাফী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান। 

গত ৮ জুন সিলেটের শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আনিসুল রহমানকে তলব করেন হাইকোর্ট। ১৪ জুন তাকে সশরীরে হাজির হয়ে আদালতের আদেশ অমান্য করার বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। ডাকাতি মামলার এক আসামির জামিন শুনানিকালে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান। 

মামলার বিবরণে জানা যায়, ২০১৮ সালে ডাকাতির মামলায় মোহাম্মদ ইউসুফ নামে এক আসামি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে গত ৯ মার্চ ডাকাতি মামলার তদন্তের অগ্রগতি জানাতে সিলেটের শাহপরান থানার ওসিকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরবর্তী সময়ে ওসিকে হাইকোর্টের আদেশের বিষয়টি অবহিত করা হলে তিনি একদিনের মধ্যেই তদন্তের অগ্রগতির বিষয়ে সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমানকে জানাবেন বলে আশ্বাস দেন। কিন্তু এরপর থেকে ফোন এবং ই-মেইল করেও জবাব না পাওয়ায় বিষয়টি আদালতের নজরে আনা হয়। তার ধারাবাহিকতায় আদালত শাহপরান থানার ওসিকে তলব করেন।

আমারসংবাদ/ এসআর/জেআই