Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

নারায়ণগঞ্জে ৫ টাকায় খাবার পেয়ে খুশি সুবিধাবঞ্চিতরা 

জুন ১৯, ২০২১, ০৭:১৫ এএম


 নারায়ণগঞ্জে ৫ টাকায় খাবার পেয়ে খুশি সুবিধাবঞ্চিতরা 

এক বেলা পেট ভরে খাবার খেয়ে কেউ তৃপ্তি মাখা মুখে হাসি দিচ্ছেন; কেউ বা আবার পরিবারের অনাহারি মানুষটার জন্য এক বেলার খাবার টুকু কিনে নিচ্ছেন। কিনে নেওয়ার সামর্থ্য না থাকলেও আজ তারা কিনতে পারছেন, খেতে পারছেন পেটপুরে। কারণ একবেলার খাবার তারা পাচ্ছেন মাত্র ৫ টাকায়! আর এমনই অভিনব উদ্যোগ নিয়েছেন নারায়ণগঞ্জ শহরের পরিচিত স্বেচ্ছাসেবক সংগঠন ‘মুক্ততরী’। আর এ উদ্যোগের নাম দিয়েছেন ‘পঞ্চে তৃপ্তি’। ৫ টাকায় খাবার পেয়ে গরিব অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে যেমন তৃপ্তির দৃশ্য তেমনি স্বেচ্ছাসেবক দল মুক্ততরীর সদস্যদের মনের অপার তৃপ্তি। 

[media type="image" fid="128926" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

নারায়ণগঞ্জ শহরের চাষাড়া এলাকায় মুক্ততরীর এ ‘পঞ্চে তৃপ্তি’ আয়োজনে প্রতিদিনই প্রায় ৫০-৬০ জন মানুষ দুপুরে খাবার খেয়ে থাকে। সংগঠনটির সদস্যদের সাথে কথা বলে জানা যায় সংগঠনটির ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ১লা জুন থেকেই এ কার্যক্রম চলে আসছে। এমন অভিনব উদ্যোগে স্থানীয় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রশংসা জুগিয়েছেন সংগঠনটি। 

ছিন্নমূল এক ব্যক্তি ৫টাকায় দুপুরের খাবার পেয়ে তৃপ্তি মাখা হাসিতে বলেন, সারাদিন কিছুই খাই নাই; এইহানে ৫টেহায় খাওন দেয় দেইখা দৌঁড়াইয়া আইছি। ৫টেহায় খাওন পাইয়া খাইয়া খুশি লাগতাছে মনে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক জয় দত্ত আশিষ তাদের এ অভিনব কার্যক্রম সম্পর্কে দৈনিক আমার সংবাদকে বলেন, গত ১লা জুন মুক্ততরীর ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে যাত্রা শুরু হয় ‘পঞ্চে তৃপ্তি’র। যা এখন একটি প্রজেক্ট হিসেবে চলছে। আজ প্রায় ২০ দিন আমাদের এই কার্যক্রম চলমান। প্রথম অবস্থায়  স্বেচ্ছাসেবীদের অর্থায়নে কাজটি শুরু করলেও কাজটি প্রচারের পর অনেকেই সহযোগিতা করতে এগিয়ে এসেছেন এবং সেই সহযোগিতার কারণেই আজ ২০ দিন হতে চললো। ‘পঞ্চে তৃপ্তি’এর আয়োজনে প্রতিদিন ৫০-৬০ জন মানুষ দুপুরের খাবার খেয়ে থাকেন।

[media type="image" fid="128928" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

সংগঠনের এ কার্যক্রম ভবিষ্যতে চলমান থাকবে কি না সে সর্ম্পকে তিনি বলেন, আমাদের পরিকল্পনা আমরা এই আহার কার্যক্রমটি চালিয়ে যেতে চাই। কারণ এটা এখন মানুষের নির্দিষ্ট খাবারের একটি জায়গা হয়ে গেছে। যেখানে সুবিধাবঞ্চিত ও নিম্নআয়ের মানুষজন ৫ টাকার বিনিময়ে পেট ভরে দুপুরের খাবার খেতে পারছেন। যদি এই কার্যক্রমটি বন্ধ হয়ে যায় হয় তো এই মানুষগুলোর দুপুরে খাবারের সেই তৃপ্তিটা আর পাবে না। কিন্তু এটি চালিয়ে যেতে হলেও প্রয়োজন আর্থিক সহযোগিতা যা আমাদের এখন নেই।

প্রসঙ্গত, মুক্ততরী সংগঠনটি ২০১৯ সালে প্রতিষ্ঠার পর থেকে দরিদ্র, অসহায় ও ছিন্নমূল মানুষের জন্য কাজ করে আসছে।

আমারসংবাদ/এমএস