Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বেতন-ফি মওকুফসহ ভ্যাকসিন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি ছাত্র ইউনিয়নের 

ঢাবি প্রতিনিধি 

জুন ২১, ২০২১, ১১:১৫ এএম


বেতন-ফি মওকুফসহ ভ্যাকসিন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি ছাত্র ইউনিয়নের 

করোনাকালে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ করাসহ করোনা ভ্যাকসিন নিশ্চিত করে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে আনার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। 

সোমবার (২১ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষা প্রতিষ্ঠান খোলাসহ চার দাবিতে বিক্ষোভ সমাবেশ করে সংগঠনটি। সমাবেশে শিক্ষা সংকট মোকাবিলায় শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা ও সকল শিক্ষার্থীদের হেল্প কার্ড ও রেশনিং ব্যবস্থা করার দাবিও জানান তারা। 

সমাবেশ চলাকালে হঠাৎ বৃষ্টি নামলে বৃষ্টিতে ভিজেই সমাবেশ করতে থাকেন তারা। বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল নিয়ে শিক্ষা মন্ত্রনালয় অভিমুখে যায়। শহীদ মিনার, হাইকোর্ট মোড়, প্রেসক্লাব মোড় ঘুরে সচিবালয়ের সামনে গেলে সেখানে পুলিশ বাঁধা প্রদান করে। 

বাধার মুখে পড়ে ছাত্র ইউনিয়ন সভাপতি মোঃ ফয়েজ উল্লাহ, সাধারণ সম্পাদক দীপক শীল এবং সদস্য এবি তাহসিন স্মারকলিপি নিয়ে মন্ত্রণালয়ে প্রবেশ করেন। শিক্ষামন্ত্রী মন্ত্রণালয়ে না থাকার তার হয়ে স্মারকলিপি গ্রহণ করেন শিক্ষামন্ত্রীর একান্ত সচিব ড. আব্দুল আলীম খান। 

সমাবেশে ছাত্র ইউনিয়ন সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে দেশের শিক্ষাক্ষেত্র এখন হুমকির মুখে, অনেক শিক্ষার্থী ঝরে পড়ছে। আমরা শুরু থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করার আহ্বান করে আসছি। শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার আবেদন করেছিলাম, কিন্তু আমরা দেখলাম এ সরকার আমাদের দাবির প্রতি কর্ণপাত করেননি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে কোনো উদ্যোগও দেখতে পাচ্ছি না। অবিলম্বে রোডম্যাপ ঘোষণা না করলে ছাত্রসমাজকে নিয়ে আমরা আরও বৃহত্তর আন্দোলনের ডাক দেব।

[media type="image" fid="129281" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, করোনার থাকা, না থাকার প্রশ্ন শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য করছে এ সরকার। দীর্ঘদিন বন্ধ থাকার ফলে শতাধিক শিক্ষার্থী আত্মহত্যার ঘটনাসহ নানান সংকট তৈরি হয়েছে। আমরা ছাত্র ইউনিয়ন এই সংকট আর দীর্ঘ হতে দেব না। প্রয়োজনে আমরা শিক্ষামন্ত্রণালয় দখল করবো। বৃষ্টিতে ভিজে প্রোগ্রাম যেহেতু করতে পেরেছি, তখন শিক্ষামন্ত্রণালয়ও দখল করতে পারব। মন্ত্রণালয় দখল করতে আমাদের এই ২০-২৫ জনই যথেষ্ট। 

সমাবেশে আরও বক্তব্য রাখেন, ঢাকা মহানগর সংসদের সদস্য ও কেন্দ্রীয় সংসদের কোষাধক্ষ্য শামীম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি ও কেন্দ্রীয় সংসদের দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজা, ক্রীড়া সম্পাদক দিদারুল ইসলাম শিশির, সদস্য ক্লিকে সাদিক এবং মানিকগঞ্জ জেলা সংসদের সাধারণ সম্পাদক রাসেল আহম্মেদ।

আমারসংবাদ/জেআই