Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আসছে ৪৪তম বিসিএসের সার্কুলার

নিজস্ব প্রতিবেদক

জুন ২১, ২০২১, ১২:২০ পিএম


আসছে ৪৪তম বিসিএসের সার্কুলার

আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে ৪৪তম সাধারণ বিসিএসের সার্কুলার হতে পারে বলে জানা গেছে। 

সোমবার (২১ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, প্রতি বছর একটি করে বিসিএস দেওয়ার টার্গেটে নিয়ে আমরা কাজ করছি। এবারও সেই টার্গেট আছে। এ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ করছে। তাদের শূন্য পদে চাহিদা পেলে আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে ৪৪তম বিসিএসের সার্কুলার দেওয়া সম্ভব হবে।

জানা গেছে, করোনার কারণে চাকরিপ্রার্থীদের অনেকের চাকরিতে আবেদনের বয়স চলে যাচ্ছে। এটি বিবেচনা করে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। এই বিসিএসে বয়সেও শিথিলতা আনা হতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখার কর্মকর্তারা বলছেন, গত ফেব্রুয়ারিতে সব মন্ত্রণালয় ও বিভাগের কাছে প্রথম শ্রেণির শূন্য পদের চাহিদা চেয়ে চিঠি দেওয়া হয়। প্রায় সব মন্ত্রণালয় ও বিভাগ থেকে চাহিদা পাওয়া গেছে। কয়েকটি মন্ত্রণালয়ের চাহিদা বাকি আছে। সেগুলো পাওয়ার পর সবকটি যোগ করে সমপরিমাণ ক্যাডার নিয়োগ দিতে পিএসসিকে নির্দেশনা দেবে মন্ত্রণালয়।

জুলাই মাসের মধ্যে শূন্য পদের চাহিদা পিএসসির কাছে পাঠানো সম্ভব হবে। এরপর পিএসসি সেগুলো প্রক্রিয়া করে সেপ্টেম্বর বা অক্টোবর মাসে বিজ্ঞপ্তি দিতে পারে। এর আগে বিশেষ কোনো বিসিএস হওয়ার সম্ভাবনা নেই বলে জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

গত ৩০ নভেম্বর বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগের জন্য ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত ৩০ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে তা কয়েক দফা বাড়িয়ে আবেদনের তারিখ আগামী ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। অপরদিকে ডাক্তারদের জন্য ৪২তম বিশেষ বিসিএসের ভাইভা পরীক্ষা চলছে। এছাড়াও সাধারণ বিসিএস ৪১তম প্রিলিমিনারি পরীক্ষা গত ১৯ মার্চ অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় বিভিন্ন ক্যাডারের ২ হাজার ১৩৫ পদের বিপরীতে প্রায় পৌনে ৫ লাখ চাকরিপ্রত্যাশী পরীক্ষায় অংশ নেন। শিগগিরই এ পরীক্ষার ফল প্রকাশ করবে পিএসসি। এছাড়া ৪০তম সাধারণ বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান রয়েছে।

আমারসংবাদ/জেআই