Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ক্লান্ত পথে রাজধানী ছাড়ছে মানুষ

একে সালমান

জুন ২২, ২০২১, ০৯:৩৫ এএম


ক্লান্ত পথে রাজধানী ছাড়ছে মানুষ

মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে দেশের ৭ জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউন ঘোষণার প্রথম দিনেই রাজধানীর গাবতলী বাস টার্মিনালে দেশের উত্তরবঙ্গ তথা রাজশাহী, রংপুর, দিনাজপুর সহ বেশ কয়েকটি এলাকার দূরপাল্লার কোন যাত্রীবাহী বাস ছেড়ে না যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

লকডাউন ঘোষণার পর রাত থেকে অনেকে রাজধানী ছেড়ে গেলেও অনেকে সকাল থেকে বাস টার্মিনালে এসে ভিড় জমিয়েছেন। কিন্তু বাস চলাচল বন্ধ থাকায় গাবতলী থেকে পায়ে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন অনেকে।

কোন যানবাহন না থাকায় কেউ কেউ মালামাল মাথায় নিয়েই গাবতলী ব্রীজ পাড়ি দিয়ে আমিনবাজার পর্যন্ত বাসের উদ্দেশ্যে পাঁয়ে হেটে যাচ্ছেন। 

[media type="image" fid="129417" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

অসুস্থ মালেকা বানু বলেন, সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসার জন্য দীর্ঘ এক মাস ভর্তি ছিলাম। আজকে সকালে জানতে পারলাম আমাকে হাসপাতাল থেকে রিলিজ করে দেওয়া হয়েছে। এখন গাবতলী বাস ষ্ট্যান্ড এসে দেখি কোন বাস চলছে না। তাই হেঁটে ব্রীজ পাড়ি দিয়ে দেখি আমিন বাজার গিয়ে কোন বাস পাওয়া যায় কিনা। না হলে কিভাবে বাড়িতে যাবো বুঝতে পারছি না।

[media type="image" fid="129418" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

বৃদ্ধ জানে আলম জানান, কল্যানপুরে আমি আমার এক আত্মীয়ের বাসায় থেকে বেশ কয়েকদিন চিকিৎসা নিয়েছিলাম। কিছুটা সুস্থ হয়ে আজ সকালে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দিতে এসে দেখি কোন বাস চলাচল করছেনা। তাই হেঁটে ব্রীজের ঐপাড়ে গিয়ে দেখি কোন বাস পাওয়া যায় না। তাই আবার হেটে সেই আত্মীয়ের বাসায় চলে যাচ্ছি।

এ ছাড়াও, সরেজমিনে গিয়ে দেখা যায়, হাজার হাজার মানুষ তাদের গন্তব্যের উদ্দেশ্যে হেঁটে হেঁটে পথ পাড়ি দিচ্ছেন। কেউ মাথায় করে বস্তা, কারো কোলে শিশু, কেউবা আবার দু-কাঁধে আসবাবপত্র নিয়ে পাঁয়ে হেটে পথ পারি দিচ্ছেন।

[media type="image" fid="129419" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

প্রসঙ্গত, গতকাল সোমবার (২১ জুন) বিকেলে সচিবালয়ে মন্ত্রি পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আজ মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে দেশের ৭ জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। জেলাগুলো হলো মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ।

তিনি বলেন, এ ৭ জেলায় মালবাহী ট্রাক ছাড়া কোনো যানবাহন চলাচল করতে পারবে না। এছাড়া এর বাইরে যদি কোনো জেলা লকডাউন দেওয়ার প্রয়োজন মনে করে, তাহলে জেলা প্রশাসন থেকে লকডাউন দিতে পারবে।

এদিকে করোনা পরিস্থিতি বিস্তাররোধে দেশে চলমান বিধি-নিষেধের মেয়াদ আরো এক মাস বাড়িয়ে আগামী ১৫ জুলাই পর্যন্ত করা হয়। গত ১৬ জুন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে এ বিধি-নিষেধ কার্যকর করা হয়।

আমারসংবাদ/জেআই