Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মুরগির দামে আগুন

জুন ২২, ২০২১, ০৯:৫০ এএম


মুরগির দামে আগুন

আবারো বাড়তে শুরু করেছে বয়লার মুরগির দাম। মুরগির যোগান বাড়লেও পড়েনি দাম। রাজধানীর বাজারগুলোতে মুরগির দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত এক মাসে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ২০ থেকে ৩৩ টাকা। বর্তমানে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়। 

গত সপ্তাহের মাঝামাঝি সময়ে ব্রয়লার মুরগি কেজি ছিল ১২০ থেকে ১৩০ টাকা। এ ছাড়া সপ্তাহের ব্যবধানেও প্রতি কেজি মুরগির দাম ৫ থেকে ১০ টাকা। রাজধানীর কাওরান বাজার, রামপুরা বাজার,মালিবাগ বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

তবে রামপুরা বাজারে সোনালী (কক) মুরগি কেজি প্রতি ১৫-২০ টাকা কমে এখন ২২০-২৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বয়লার মুরগির ‍ডিমও ডজন প্রতি ১০ টাকা বেড়ে বিক্রি হয়ে ১১০ টাকা। হাঁসের ডিম বিক্রি করা হচ্ছে ডজন ১৫০ টাকা করে। 

মুরগি কিনতে আসা এক ক্রেতার সঙ্গে কথা হলে তিনি বলেন, কয়েকদিন আগেও মুরগি কিনেছি ১২০-১৩০ টাকা করে। দুই দিনের মাথা দাম বেড়ে গেছে ৩০ টাকা। আমরা যারা মধ্যবিত্ত আছি তাদের জন্য মুরগি আর ডিমই হচ্ছে ভরসা। কারন মুরগির চেয়ে মাছের দাম আরো বেশি। এখন যদি মুরগির দাম বাড়তেই থাকে আমাদের জন্য বাজার করা কষ্টসাধ্য ব্যাপার। 

আরেক ক্রেতা জানান, যে হারে প্রতিদিন পণ্যের দাম বাড়ছে সে হারে আমাদের আয় বাড়ছে না। তাছাড়া দেশে মুরগি উৎপাদন, যোগান কম নয় কিন্তু দাম এত বেশি মানা যায় না। সকালে দেখি এক দাম বিকেলে আরেক। 

মুরগি বিক্রেতা আরিফ বলেন, আমাদের আসলে কিছু করার নাই। আমাদের কিনতে হয় দাম বেশি দিয়ে তাই বিক্রি ও বেশি। ঢাকার বাহির থেকে মুরগি আসে বেশির ভাগ আজকে থেকে আবার লকডাউন পড়ছে দাম আরো বাড়বে কি না জানি না।

আমারসংবাদ/জেআই