Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সাভার-আশুলিয়া কি লকডাউনের বাহিরে?

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১, ২০২১, ০৩:০০ পিএম


সাভার-আশুলিয়া কি লকডাউনের বাহিরে?

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে দেশে কঠোর লকডাউন শুরু হয়েছে। আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত তা অব্যাহত থাকবে। সরকারের পজ্ঞাপনে বলা হয়েছিল শিল্প-কারখানাসমূহ স্বাস্থ্য বিধি অনুসরনপূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। অথচ শিল্প-কারখানার মালিকরা কি পদক্ষেপ গ্রহণ করেছে? 

সকাল থেকে সাভার-আশুলিয়া মহাসড়ক গুলোতে ছিলো গণপরিবহনসহ সকল ধরণের যানবাহন। ছিলনা কোন প্রকার স্বাস্থ্য বিধি! জনমনে প্রশ্ন উঠেছে সাভার-আশুলিয়া সব চললে বাকি জেলা গুলো কি দোষ করেছে।  শিল্প-কারখানা শুধুই কি সাভার-আশুলিয়াতে? ঢাকা নারায়ণগঞ্জ গাজিপুরসহ দেশের বিভিন্ন স্থানে ছোটবড় কয়েক হাজার  শিল্প-কারখানা রয়েছে তাহলে তারা কিভাবে কর্মসংস্থানে যাচ্ছে? সারাদেশে কঠোর লকডাউনে পুলিশ-প্রশাসন তৎপরতা দেখালেও  সাভার-আশুলিয়াতে ছিলো নিরব। গণপরিবহণ না থাকায় সাভার-আশুলিয়ার পোশাক শ্রমিকরা ভোগান্তিতে পড়েছেন। শ্রমিকদের অভিযোগ, লকডাউনে শ্রমিকদের জন্য আলাদা গাড়ির ব্যবস্থা করার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ গাড়ি ব্যবস্থা না করায় ভোগান্তির শিকার হচ্ছে সাভারের পোশাক শ্রমিকরা।

ঢাকা-আরিচা, নবীনগর চন্দ্রা, টঙ্গী-আশুলিয়া-ইপিজেড ও উলাই, বাইপাইল, নবীনগর, জিরানী, জামগড়া, শিমুলতলা, নরসিংহপুর, হেমায়েতপুর, উলাইল, রেডিওকলোনী সড়কের বিভিন্ন স্থানে পরিবহনের অপেক্ষায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে আছেন পোশাক শ্রমিকরা। পরিবহন না থাকায় অটোরিকশা ও ভ্যানে গাদাগাদি করে কর্মের উদ্দেশে কারখানায় যাচ্ছেন। আবার কেউ কেউ দল বেঁধে পায়ে হেটে কর্মস্থলে পৌঁছাচ্ছেন।

পোশাক শ্রমিকদের অভিযোগ, অনেক কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বহনের জন্য নিজস্ব গাড়ির ব্যবস্থা করেনি। ফলে কর্মস্থলে যেতে তারা দীর্ঘ সময় গাড়ির অপেক্ষায় থাকেন। আর এখানে, যেসব ভ্যান, রিকশা ও অটোরিকশা পাওয়া যায়, সেগুলোয় কয়েক গুণ বাড়তি ভাড়া দাবি করে।

সাভার মডেল থানার ওসি কাজী মাইনুল ইসলাম বলেন, লকডাউনের আগে পুলিশ ও কারখানার মালিকদের সঙ্গে শ্রমিক বহনের বিষয়ে একটি মতবিনিময় সভা হয়েছে। ওই সভায়, শ্রমিকদের কারখানায় যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থা মালিকপক্ষ করবেন বলে সিদ্ধান্ত হয়।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাজহারুল বলেন, লকডাউনে শ্রমিক বহনের জন্য গার্মেন্টস কর্তৃপক্ষের গাড়ি ব্যবস্থা করারা কথা। এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসককে অবগত করা হয়েছে। পরবর্তী নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।       

আমারসংবাদ/ইএফ