Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

স্কুল-কলেজ সভাপতির শিক্ষাগত যোগ্যতা কেন স্নাতক নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৫, ২০২১, ০২:০০ পিএম


স্কুল-কলেজ সভাপতির শিক্ষাগত যোগ্যতা কেন স্নাতক নয়: হাইকোর্ট

বেসরকারি স্কুল-কলেজের ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম ডিগ্রি পাস কেন করা হবে না, তা জানতে চেয়ে  বৃহস্পতিবার (১৫ জুলাই) রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি প্রতিষ্ঠান পরিচালনা করতে স্থানীয় শিক্ষানুরাগীর সংজ্ঞাও জানতে চেয়েছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এবং উচ্চ ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ফয়েজ আহমেদ, জহির উদ্দিন লিমন। তাদের সঙ্গে ছিলেন নিগার সুলতানা।

এর আগে গত ৪ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে মানবাধিকার সংগঠন লিগ্যাল সাপোর্ট অ্যান্ড পিপলস রাইডস ফাউন্ডেশনের আইনজীবী নিগার সুলতানার পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী জহির উদ্দিন লিমন এই রিট করেন।

রিটে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম গ্র্যাজুয়েটের (ডিগ্রি পাসের নিচে নয়) বিধান করার নির্দেশনা চাওয়া হয়।

স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা আছে। অন্যদিকে, গ্র্যাজুয়েট ব্যক্তি ছাড়া (ডিগ্রি পাসের নিচে নয়) ফাজিল (স্নাতক) মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না বলেও অভিমত দিয়েছেন হাইকোর্ট।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম ডিগ্রি পাস করার দাবি জানিয়ে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের পর যথাযথ প্রক্রিয়া অবলম্বন না করায় গত ৪ নভেম্বর দুটি আবেদন করা হয়।

আমারসংবাদ/জেআই