Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ঢাকায় ক্রমশই হারিয়ে যাচ্ছে বৃক্ষের শীতল ছায়া

আব্দুল্লাহ আল জাবেদ

সেপ্টেম্বর ৬, ২০২১, ১১:৪০ এএম


ঢাকায় ক্রমশই হারিয়ে যাচ্ছে বৃক্ষের শীতল ছায়া

ঢাকা শহরে এখনো যত গাছ আছে সেগুলোর একটি বড় অংশ উজার হওয়ার হুমকিতে।এসব বৃক্ষের স্থান দখল করে নিচ্ছে অপরিকল্পিত বাড়িঘরের বিস্তার।ফলে বৃক্ষশোভিত ঢাকার অপরূপ নিসর্গ ক্রমশ হয়ে উঠছে ছায়াহীন উষর।বিমল বায়ুর বদলে ঢাকার আকাশ ঘিরে আছে দূষিত বায়ুর বিষবাষ্পে।আর এই অবস্থাটা ভাবিয়ে তুলেছে প্রকৃতিপ্রেমী,পরিবেশবাদী, উদ্ভিদবিজ্ঞানী ও সচেতন মানুষদের।আর এর ই মধ্যে তিলোত্তমা নগরী ঢাকায় ক্রমশই হারিয়ে যাচ্ছে বৃক্ষের শীতল ছায়া।

ঢাকা সিটি করপোরেশন এলাকার আয়তন ৩০৪ বর্গকিলোমিটার। এই আয়তনের সঠিক কতভাগ গাছ রয়েছে তা গননা
করা অসম্ভব।

আর এই বিষয়ে পরিবেশ বাচাও আন্দোলন(পবা)এর সভাপতি আবু নাসের খান বলেন, ঢাকা শহরে গাছের কোনো পরিসংখ্যান কখনোই করা হয়নি। এজন্য বলা যাচ্ছে না ঠিক কতভাগ এলাকায় গাছ আছে।

সরেজমিনে ঘুরে রাজধানীতে মূলত বোটানিক্যাল ও বলধা গার্ডেনের পাশাপাশি রমনা, ঢাকা বিশ্ববিদ্যালয়, শেরে বাংলানগর ও এয়ারপোর্ট এলাকাতেই অধিকাংশ গাছ দেখা যায়।

অপরিকল্পিত নগরায়ণ, মানুষের সীমাহীন লোভ, মড়ক,  দেখিয়ে শতবর্ষী বৃক্ষের নির্বিচার নিধন ও প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে এক সময়ের সবুজ ঢাকা এখন অনেকটাই প্রাণহীন, রুক্ষ ও। ক্রমশই হারিয়ে যাচ্ছে বৃক্ষের শীতল ছায়া।

একটি জনপদে জনসংখ্যার তিনগুণ গাছ অথবা মোট ভূমির ২৫% গাছপালা থাকা দরকার। অথচ সারাদেশে রয়েছে ১৬%। ঢাকার অবস্থা আরো খারাপ। সঠিক সংখ্যা কারো কাছে না থাকলেও তা দুই-তিন লাখের বেশি হবে না।

ঢাকা শহরের অনেক বড় বড় গাছ মারা যাচ্ছে ৷ পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) মনে করে গত তিন বছরে রাজধানীর প্রায় দুই হাজারের বেশি গাছ মারা গেছে৷

পরিবেশ বাচাও আন্দোলন(পবা) সাধারন সম্পাদক প্রকৌশলী মোঃ আব্দুস সোবহান দৈনিক আমার সংবাদ কে বলেন,পার্ক ও রাস্তার দুই পাশের গাছ মরে যাচ্ছে। ভালো নেই ঢাকার গাছ। সব মিলিয়ে ভালো নেই রাজধানী।

মহানগরীর মধ্যে কেবল তেজগাঁও, কোতোয়ালি ও রমনা থানা এলাকায় ৯টি উদ্যান আছে। বাকি অঞ্চলে শুধু ইট-পাথরের বাড়ি ছাড়া আর কিছুই চোখে পড়ে না।বন বিভাগের হিসেবে মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যানে ৭৫ হাজার ও বলধা গার্ডেনে প্রায় ১৭ হাজার গাছ আছে। রমনা উদ্যানে পাঁচ হাজার ৫০টি ও সোহরাওয়ার্দীতে সাড়ে তিন হাজারের মতো গাছ আছে।আর এই তথ্য ঢাকা বন বিভাগ এর।সরেজমিনে ঘুরে আরো দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় আরবরিকালচারের হিসাব অনুযায়ী বিশ্ববিদ্যালয় এলাকায় গাছ আছে প্রায় পাঁচ হাজার।
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিজ্ঞান বিভাগের হিসেবে তাদের ক্যাম্পাসে প্রায় তিন হাজার গাছ আছে।
সিটি করপোরেশনের হিসেবে বঙ্গভবনে আট হাজার ৭শ ৮২, ধানমন্ডি লেক এলাকায় আছে চার হাজার ৮শ ৭০টি গাছ।

বিগত পাঁচ বছরে সামাজিক বন বিভাগ ঢাকার রাস্তাঘাট ও বিভিন্ন  প্রতিষ্ঠানে গাছ লাগিয়েছে ৪৮ হাজার ৬শটি।

এছাড়াও গণপূর্ত বিভাগের আরবরিকালচার বিভাগ সচিবালয়, সরকারি অফিস, ওসমানী মিলনায়তন,  মিন্টো রোড, ইস্কাটন ও সিদ্ধেশ্বরীর সরকারি বাড়ি, বিভিন্ন সরকারি ভবনে বেশকিছু গাছ রোপন করেছে।
বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, রাজধানীর পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্যের জন্য গাছ লাগানো জরুরি।

রাজধানীর বিভিন্ন সড়কের ডিভাইডারে  ছোট-বড় বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়েছে ডিসিসি, রাজউক ও সড়ক বিভাগ। কিন্তু এসব প্রতিষ্ঠান গাছের যথাযথ পরিচর্যা নেয় না। অনেক সড়কদ্বীপেই চোখে পড়ে পাকুড়, মেহগনির মতো বৃহৎ গাছের চারা। কিন্ত এসব গাছের চেহারা একেবারেই মলিন ও জীর্ণ।

আমারসংবাদ/এএজে