Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পরীমনির রিমান্ড নিয়ে দুই হাকিমকে ফের ব্যাখ্যা দিতে নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২৯, ২০২১, ১১:০৫ এএম


পরীমনির রিমান্ড নিয়ে দুই হাকিমকে ফের ব্যাখ্যা দিতে নির্দেশ হাইকোর্টের

চিত্রনায়িকা পরীমনিকে দ্বিতীয় ও তৃতীয় দফা রিমান্ডে পাঠানোর ক্ষেত্রে ঢাকার দুই মহানগর হাকিমকে ফের ব্যাখ্যা দিতে বলেছে হাইকোর্ট বিভাগ।
বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বুধবার (২৯ সেপ্টেম্বর) এ আদেশ দেন।

আগামী ২৪ অক্টোবর পরবর্তী আদেশের জন্য রেখে ওই সময়ের মধ্যে তাদের সিদ্ধান্তের ব্যাখ্যা আদালতকে জানাতে বলা হয়েছে। 

ঢাকা মহানগর মেট্রোপলিটন আদালতের (সিএমএম) দুই হাকিমের (মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট) পক্ষে আজ শুনানি করেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও এডভোকেট আব্দুল আলিম মিয়া জুয়েল। 

আইন সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এটর্নি জেনারেল মিজানুর রহমান।
বনানী থানার মাদকের মামলায় পরীমনিকে দ্বিতীয় দফায় দুই দিনের রিমান্ডে নেয়ার আবেদন মঞ্জুর করেছিলেন ঢাকার মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস। পরে একই মামলায় মহানগর হাকিম আতিকুল ইসলাম তৃতীয় দফায় আরও এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।

কী কী তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে পরীমনিকে শেষ দুই দফা রিমান্ড মঞ্জুর করা হয়েছিল, দুই হাকিমের কাছে সেই ব্যাখ্যা জানতে চেয়েছিল আদালত।

জামিন সংক্রান্ত রুল ও রিমান্ডের বৈধতা প্রশ্নে রুল জারির এক আবেদনের শুনানিতে হাইকোর্টের এই বেঞ্চ গত ২ সেপ্টেম্বর সেই আদেশ দেয়। দুই হাকিমকে ১০ দিনের মধ্যে তাদের ব্যাখ্যা দিতে বলা হয়।

সেই সাথে মামলার তদন্তকারী কর্মকর্তাকে মামলার নথিসহ (কেস ডকেট) আদালতে হাজির হতে নির্দেশ দেয় হাইকোর্ট। পরীমনিকে শেষ দুই দফা রিমান্ডে নেয়ার বিষয়ে তার অবস্থান ব্যাখ্যা করতে বলা হয়। সে নির্দেশ অনুযায়ী তদন্তকারী কর্মকর্তা (আইও) ১৫ সেপ্টেম্বর মামলার নথি নিয়ে হাজির হন। মার্জনা চেয়ে দুই মহানগর হাকিমের জমা দেয়া লিখিত ব্যাখ্যাও সেদিন আদালতে উপস্থাপন করা হয়।

 দুই হাকিমের ব্যাখ্যায় উষ্মা প্রকাশ করে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মোস্তফা জামান ইসলাম সেদিন বলেছিলেন, ‘রিমান্ড নিয়ে হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের যে গাইডলাইন এবং আমাদের প্রচলিত আইন আছে, তারা এগুলোর বিরুদ্ধে। যে কারণে আমরা তাদের জবাবে সন্তুষ্ট নই। যে কারণে পরবর্তী আদেশের জন্য ২৯ সেপ্টেম্বর তারিখ রাখলাম।’ সে অনুযায়ী আজ বিষয়টি আদেশের জন্য উঠে।

দুই হাকিমের আইনজীবী আব্দুল আলিম মিয়া জুয়েল আদালতকে বলেন, ‘গত ২ সেপ্টেম্বর আমাদের কাছে ব্যাখ্যা তলব করেছিলেন। আমরা সেই ব্যাখ্যা রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে দাখিল করেছি। আপনার হস্তগত হয়েছে। কি কারণে দিয়েছি সে কারণগুলো বলেছি।’

এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আদালতকে বলেন, ‘দুজনই আমার কাছে এসেছিলেন, দুজনই ইয়াং অফিসার। দুজনই অনুতপ্ত, দুঃখিত। ট্রেনিংয়ের অভাবে প্রপারলি রিপ্লাইটা (ব্যাখ্যা) লেখা হয় নাই। উনারা ক্ষমা প্রার্থনা করেছেন আপনাদের কাছে।’

তখন আদালত বলেন, ‘ঠিক আছে, আরেকটা রিপ্লাই দিক। আমরা সময় দিই। আগামী ২৪ অক্টোবর পরবর্তী আদেশের জন্য রাখছি।’

এরপর আদালত আগামী ২৪ অক্টোবর বিষয়টি পরবর্তী আদশের জন্য রেখে এই সময়ের মধ্যে দুই হাকিমকে ফের ব্যাখ্যা দিতে বলেন।

আমারসংবাদ/জেআই