Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

অগ্রণী স্কুল এন্ড কলেজে বিশ্ব শিক্ষক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৫, ২০২১, ০৩:১০ পিএম


অগ্রণী স্কুল এন্ড কলেজে বিশ্ব শিক্ষক দিবস পালিত

ঢাকার আজিমপুরের ঐতিহ্যবাহী অগ্রণী স্কুল এন্ড কলেজে আলোচনা সভা, নিজ জেলার আঞ্চলিক ভাষায় কবিতা আবৃত্তি, সঙ্গীত অনুষ্ঠান সহ নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে। 

মঙ্গলবার (৫ অক্টোবর) স্কুলের নিয়মিত পাঠদান শেষে প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি ও আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি মো. সোলায়মান সেলিম সন্ধ্যায় বিদ্যালয়ের অডিটোরিয়ামে কেক কেটে শিক্ষক দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। 

প্রতিষ্ঠানের অধ্যক্ষ রেজাউজ্জামান ভূইয়ার সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে সোলায়মান সেলিম ১৯৯৫ সাল থেকে বিশ্ব শিক্ষক দিবস পালনের প্রেক্ষাপট তুলে ধরে বলেন, একটি রাষ্ট্রের শিক্ষা ও উন্নয়নে শিক্ষকদের অসামান্য  অবদানের স্বীকৃতি দিতেই বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে।

তিনি জাতিরজনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে শিক্ষা বান্ধব সরকার আখ্যায়িত করে বলেন, শিক্ষকদের জীবন-মান উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে, শিক্ষক ও শিক্ষার উন্নয়নে  

তিনি সরকারের নেয়া নানা পদক্ষেপের উল্লেখ করে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়িত হওয়ার কারনেই করোনাকালীন সময়ে আমরা অনলাইনের মাধ্যেমে শিক্ষার্থীদের ক্লাসের সঙ্গে যুক্ত রাখতে পেরেছিলাম। এ ছাড়া প্রধানমন্ত্রী করোনাকালিন সময়ে সারাদেশের প্রতিটি শিক্ষকের একাউন্টে দুই দফায় ১০ হাজার টাকার অর্থ সহায়তা দিয়েছেন। 

তিনি শিক্ষকদের দ্বিতীয় পিতা-মাতার আখ্যায়িত করে বলেন, পিতা-মাতার পরই শিক্ষকরাই প্রতিষ্ঠানে সন্তান তুল্য স্নেহ-ভালবাসা ও যত্ন সহকারে শিক্ষার্থীদের পাঠদান করে থাকেন।করোনাকালিন সময়ে শিক্ষকদের ভূমিকায় প্রতি শ্রদ্ধা জানান। করোনাকালিন সময়ে শিক্ষকদের নিয়মিত,অনলাইন ক্লাস ও জীবনের ঝুকি নিয়ে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ও জমা নেয়ার কাজটি করায় গভর্নিং বডির সদস্য শরিফুল এমদাদ নাঈম  শিক্ষকদের ধন্যবাদ জানান।

আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, গভর্নিং বডির সদস্য আনোয়ার হোসাইন লিটন,পারভেজ খন্দকার, শিক্ষক তাপস কুমার রায়, শিক্ষক সোনিয়া সালাম। ময়মনসিংহের আঞ্চলিক ভাষায় কবিতা আবৃত্তি করেন শিক্ষক শামীম আরা পারভীন, শিক্ষক সম্পর্কিত ইংরেজি কবিতা আবৃত্তি করেন, ইংরেজির শিক্ষক  মোঃসাইফুল ইসলাম, সঙ্গীত পরিবেশন করেন, উম্মে সালেহ তাহমিনা, চন্দন কুমার বালা প্রমুখ। 

আলোচনা অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোঃ সেলিম জাতিগঠনে শিক্ষকদের অবদানে তাদের সকলের প্রতি ধন্যবাদ জানান।

আমারসংবাদ/জেআই