Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শেখ রাসেলকে হত্যা করে খুনিরা মানবতাকে হত্যা করেছে: প্রতিমন্ত্রী ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১৮, ২০২১, ১২:৪০ পিএম


শেখ রাসেলকে হত্যা করে খুনিরা মানবতাকে হত্যা করেছে: প্রতিমন্ত্রী ইন্দিরা

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা পরাজয়ের গ্লানি মোচন করার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। খুনিরা চেয়েছিল বঙ্গবন্ধু পরিবারের কোন সদস্যের নেতৃত্বে যেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ঘুরে দাড়াতে না পারে। শহিদ শেখ রাসেলকে হত্যা করে খুনিরা মানবতাকে হত্যা করেছে। আত্মস্বীকৃত খুনিরা শিশু রাসেলকে হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। কিন্তু খুনিরা তা পারেনি। বাংলাদেশ ও বিশ্বের কোটি কোটি শিশু, কিশোর ও তরুণ বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তি যুদ্ধের চেতনা বুকে ধারন করে বিকশিত হচ্ছে। স্বাধীনতা বিরোধী ও ষড়যন্ত্রকারিদের সকল চেষ্টা ব্যর্থ করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। 
  
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন “শেখ রাসেল দিবস ২০২১” উদযাপন উপলক্ষে সোমবার (১৮ অক্টোবর) বিকেলে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি অডিটোরিয়ামে আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আরো বলেন, শেখ রাসেল ছিল জাতির পিতার পরিবারের সকলের চোখের মনি। সে তার সরলতা, উদারতা,  মানবিকতা ও  শিশু বয়সের নেতৃত্বের সুগুণাবলি দ্বারা সকলের হৃদয়ে মনিকোঠায় স্থান করে নিয়েছিল।

প্রতিমন্ত্রী ইন্দিরা অনুষ্ঠানে উপস্থিত শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমরা মানবিক মানুষ হও। মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে সুনাগরিক হিসেবে গড়ে উঠো। 

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী।

বাংলাদেশ শিশু একাডেমি “শেখ রাসেল দিবস ২০২১”বর্নাঢ্যভাবে উদযাপনের জন্য গ্রহণ করেছিল বিভিন্ন কর্মসূচি। সকালে শিশু একাডেমি আর্ট গ্যালারিতে ছিল শিশুদের আকা ছবি এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক ছবির প্রদর্শনী। দুপুরে শিশু একাডেমির অডিটোরিয়ামে প্রদর্শিত হয় ‘একাত্তরের মিছিল’, ‘খুকু ও কাঠ বিড়ালি’ এবং ‘মুক্তিযুদ্ধ ও জীবন’ শিশুতোষ চলচ্চিত্র। শিশু একাডেমির মৃত্যুঞ্জয়ী শেখ রাসেল গ্যালারিতে প্রদর্শিত শেখ রাসেলের আলোকচিত্র। শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে শিশু একাডেমি আয়োজন করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে ১ম শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত শিশুদের নিয়ে ছয়টি ক্যাটাগরিতে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিল মহিলা অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন ও  অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামানসহ মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও অভিবাবকবৃন্দ। আলোচনা পর্ব শেষে কেক কাটা হয় ও  শিশুদের পরিবেশনায় ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আমারসংবাদ/জেআই