Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

সাম্প্রদায়িক হামলার ঘটনা তদন্তে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২৮, ২০২১, ০১:৪৫ পিএম


সাম্প্রদায়িক হামলার ঘটনা তদন্তে হাইকোর্টের নির্দেশ

কুমিল্লাসহ দেশের ছয়টি জেলায় সাম্প্রদায়িক হামলার ঘটনা তদন্ত করার জন্য সংশ্লিষ্ট জেলা জজদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬০ দিনের মধ্যে এ বিষয়ে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

কুমিল্লা ছাড়া অন্য পাঁচ জেলার মধ্যে রয়েছে- চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, রংপুর ও ফেনী। একইসঙ্গে এ বিষয়ে রিটের শুনানি নিয়ে রুল জারি করেছেন আদালত। রুলে সংখ্যালঘু সম্প্রদায়কে নিরাপত্তা দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এদিকে, নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায়  আটক বিএনপির ১৫ নেতাকর্মীকে  ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকা মহানগর হাকিম আদালত ।

দেশের বিভিন্ন স্থানে পূজা মন্ডপ এবং হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলার প্রতিবাদে গত  ২৬ অক্টোবর সকালে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশের আয়োজন করে বিএনপি। সমাবেশ শেষে  পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে ৫০ জনকে গ্রেপ্তার করে। পরে সহিংসতার অভিযোগে পুলিশ মামলা দায়ের করে। এ মামলায় যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল ইসলাম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুসহ ৯৭ জনকে আসামি করা হয়েছে।


আমারসংবাদ/ইএফ