Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

এইচএসসি পরীক্ষার দিনে সড়ক অবরোধ করবে না শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ১, ২০২১, ১০:০০ এএম


এইচএসসি পরীক্ষার দিনে সড়ক অবরোধ করবে না শিক্ষার্থীরা

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষার কারণে কর্মসূচির ধরন বদলালেও মাঠে থাকার ঘোষণা দিয়েছে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীরা।

বুধবার (১ ডিসেম্বর) দুপুর ২টায় রাজধানীর রামপুরা ব্রিজে সড়ক অবরোধ কর্মসূচি শেষে বৃহস্পতিবার শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেন শিক্ষার্থীরা।

তারা বলছেন, অবরোধ-বিক্ষোভের মত কর্মসূচির বদলে তারা আপাতত অবস্থান, মানববন্ধন ও কালো ব্যাজ ধারণের মত কর্মসূচিতে থাকবেন।

গত কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে আসা শিক্ষার্থীদের একটি দল বুধবার সকালে ঢাকার রামপুরায় বিটিভি ভবনের সামনের সড়কে অবস্থান দিয়ে বিক্ষোভ দেখায়। প্রায় সাড়ে তিন ঘণ্টা পর নতুন কর্মসূচি ঘোষণা করে তারা সড়ক ছাড়ে।

শিক্ষার্থীদের এই আন্দোলনের অন্যতম সমন্বয়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহিদুল ইসলাম আপন বলেন, বৃহস্পতিবার যেহেতু এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে, এবং পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। তাই বৃহস্পতিবার আমাদের আন্দোলন এবং অবস্থান কর্মসূচি শুরু হবে বেলা সাড়ে ১২টা থেকে।

‘আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন স্পটসহ প্রেসক্লাবের সামনে অবস্থান করব। কোনোভাবেই রাস্তা অবরোধ করব না। বিক্ষোভ না করে আমরা কালো ব্যাজ ধারণ করে শান্তিপূর্ণভাবে মানববন্ধন করব।’

বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার কারণে শিক্ষার্থীরা কোথাও সড়ক অবরোধ করবে না বলে ঘোষণা দেওয়া হয় রামপুরার এই কর্মসূচি থেকে।
বেলা পৌনে ১১টা থেকে রামপুরা এলাকায় তাদের এই অবস্থান কর্মসূচি শুরু হয়। একরামুন্নেসা কলেজ, খিলগাঁও মডেল কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা তাতে যোগ দেন।

শিক্ষার্থীরা দুটি লেইন তৈরি করে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করেন। তবে ওই পথ দিয়ে নগর পরিবহনের কোনো বাস চলতে দেখা যায়নি। তবে দূরপাল্লার বাস ছিল।

গত সোমবার রামপুরায় বাসের চাপায় নিহত শিক্ষার্থী মো. মাঈনউদ্দিনসহ সড়কে নিহত সবার জন্য  মোনাজাত ও দোয়ার মধ্য দিয়ে বেলা সোয়া ২টার এ কর্মসূচি শেষ হয়।

আন্দোলনকারীদের প্রতিনিধি শাহিদুল ইসলাম আপন বলেন, আগামী ৫ ডিসেম্বরের মধ্যে সারাদেশে শিক্ষার্থীদের জন্য বাসে হাফ ভাড়ার আনুষ্ঠানিক ঘোষণা না এলে শিক্ষার্থীদের বৃহত্তর আন্দোলন শুরু হবে।

সরকার বাসের ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মত অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে। প্রতিদিনই তারা বিভিন্ন এলাকায় সড়ক আটকে বিক্ষোভ দেখাচ্ছে।

এর মধ্যে ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে।

আমারসংবাদ/জেআই