Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বাজেটে দাম বাড়ছে যেসব পণ্যের

মো. মাসুম বিল্লাহ

জুন ৯, ২০২২, ০৪:২১ পিএম


বাজেটে দাম বাড়ছে যেসব পণ্যের

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন ও উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে। ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার সম্ভাব্য বাজেটে বেশকিছু পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।

দাম বাড়ছে যেসব পণ্যের

বাজেটে শীতাতপ নিয়ন্ত্রিত তাপানুকুল সার্ভিসের পাশাপাশি প্রথম শ্রেণির রেলওয়ে সেবার ওপর ১৫ শতাংশ মূসক (মূল্য সংযোজন কর) আরোপের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিভিন্ন প্রকার এমএস প্রোডাক্টের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমাণ প্রতি ক্ষেত্রে জনপ্রতি ২০০ টাকা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে মোবাইল টেলিফোনের ব্যবসায়ী পর্যায়ে বিদ্যমান পাঁচ শতাংশ মূসক অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। ফলে মোবাইল ফোনের দাম বাড়তে পারে।

এদিকে, কোভিড-১৯ পরীক্ষার কিট, পিপিই, প্রটেক্টিভ গার্মেন্টস, প্লাস্টিক ফিশ সিল্ড, মেডিকেল প্রটেক্টিভ গিয়ার ছাড়াও বেশকিছু মেডিকেল পণ্যের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। ফলে এ ধরণের পণ্যের দাম বাড়তে পারে।

অন্যদিকে, এলপিজি সিলিন্ডারের ওপরে স্থানীয় উৎপাদন পর্যায়ে বর্তমানের ভ্যাটের হার পাঁচ শতাংশ আছে। যা আরও এক বছরের জন্য বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। ফলে এলপিজি সিলিন্ডারের দাম কমার সম্ভাবনা নেই।

এছাড়া বডি স্প্রে, প্রসাধনী পণ্য, প্যাকেটজাত খাদ্য দ্রব্য, আমদানি করা ফল-ফুল, আমদানি করা ফার্নিচার, কসমেটিকস, বিড়ি-সিগারেট, তামাক, প্রাইভেটকার, আমদানি করা ফ্রিজ, এসি, আমদানি করা মোটরসাইকেল, আমদানি করা মুঠোফোন ও গুঁড়ো দুধের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

ইএফ

Link copied!