Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.৫%

মো. মাসুম বিল্লাহ

জুন ৯, ২০২২, ০৪:৫০ পিএম


প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.৫%

প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। এ সময় মূল্যস্ফীতি হবে ৫ দশমিক ৫ শতাংশ। গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধিও লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ দশমিক ২ শতাংশ।

এর আগে ১৩ এপ্রিল বিশ্বব্যাংক এক প্রতিবেদনে জানিয়েছিল, চলতি অর্থবছর (২০২১-২২) জিডিপির প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে। আর নতুন অর্থবছরে (২০২২-২৩) জিডিপির প্রবৃদ্ধি দাঁড়াতে পারে ৬ দশমিক ৯ শতাংশ।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ এই শিরোনামকে সামনে রেখে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে এই বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী। এর আগে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেল তিনটায় সংসদে বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছেন। শুরুতে কোরআন তেলাওয়াতের মাধ্যমে অর্থমন্ত্রী বাজেট পেশ শুরু করেন। এ সময় স্পিকার বলেন, ‘মাননীয় মন্ত্রী, আপনি চাইলে বসে বসে বাজেট পেশ করতে পারেন।’

বাজেট উপস্থাপনকালে মন্ত্রী বলেন, এবারের বাজেটে দরিদ্রবান্ধব এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিকে প্রাধান্য দেওয়া হবে যাতে সমাজে সমতা এবং ন্যায্যতা নিশ্চিত করা যায়। সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উপর। গুরুত্ব দেওয়া হবে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি, দারিদ্র্য হ্রাস এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির উপর।

এবারের প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। এ সময় মূল্যস্ফীতি হবে ৫ দশমিক ৫ শতাংশ। গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধিও লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ দশমিক ২ শতাংশ।

স্বাধীনতা-পরবর্তী ভঙ্গুর অর্থনীতির দেশে মাত্র ৭৮৬ কোটি টাকার বাজেট দেন তাজউদ্দীন আহমদ। ১৯৭২ সালের ৩০ জুন ওই বাজেট পেশ হয়। তাজউদ্দীন আহমদ ওই দিন একই সঙ্গে ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ অর্থবছর, অর্থাৎ দুই অর্থবছরের বাজেট ঘোষণা করেছিলেন। এরপর আরও দুবার বাজেট দেন তাজউদ্দীন আহমদ, সেটি সবশেষ দাঁড়ায় ১ হাজার ৮৪ কোটি টাকার।

ইএফ

Link copied!