Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ৫.৯৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

জুন ১৮, ২০২২, ০৭:২২ পিএম


২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ৫.৯৪ শতাংশ

দেশে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধির ধারা অব্যহত আছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩০৪ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৪ শতাংশে। তবে এই সময়ে নতুন করে কোনো মৃত্যু হয়নি। 

শনিবার (১৮ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট পাঁচ হাজার ৩৫টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে আগের কিছুসহ পরীক্ষা করা হয় পাঁচ হাজার ১২২টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪২ লাখ ১৭ হাজার ২২৭টি। পরীক্ষায় ৩০৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৫৫ হাজার ৭৩১ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ৫ দশমিক ৯৪ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৪ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ ভাগ। 

অধিদফতরের তথ্য মতে, প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে কারও মৃত্যু হয়নি। ফলে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৯ হাজার ১৩১ জনেই স্থির আছে। এছাড়া করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৫৯৭ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ ভাগ) ও ১০ হাজার ৫৩৪ জন নারী (৩৬ দশমিক ১৬ ভাগ) রয়েছেন। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৪৭ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৫ হাজার ৭৫৮ জনে। ২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারীতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। 

ইএফ

Link copied!