Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

রোহিঙ্গাদের মিয়ানমারে বাড়ি ও খাবার দেবে চীন: পররাষ্ট্রমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৭, ২০২২, ০৪:৫৪ পিএম


রোহিঙ্গাদের মিয়ানমারে বাড়ি ও খাবার দেবে চীন: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের জন্য মিয়ানমারের আরাকানে ৩ হাজার বাড়ি নির্মাণ করে দেবে চীন। এ ছাড়া প্রত্যাবাসনের পর ৩ থেকে ৪ মাসের খাবারও দেবে দেশটি।

রবিবার (৭ আগস্ট) সকালে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠককালে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এ প্রতিশ্রুতি দিয়েছেন। বৈঠকের পর দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি রোহিঙ্গা ইস্যু তোমাদের হাতে। তোমরা আমাদের সাহায্য করো। আমি কম্বোডিয়ায় আসিয়ান সম্মেলনে ছিলাম। ওখানেও কথা হয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী প্রসঙ্গটির অবতারণা করেছিলেন জানিয়ে তিনি বলেন, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী প্রসঙ্গক্রমে বললেন তাদের ওখানে যখন রোহিঙ্গারা ছিলেন এবং প্রত্যাবাসন হয় তখন একটা বড় সমস্যা হয়েছিল তাদের খাওয়া-দাওয়া। এই খাওয়া-দাওয়া তোমাদের ওখান থেকে প্রত্যাবাসন করা হলে খাওয়া-দাওয়ার ব্যবস্থা কারা করবে। তখন চীনা পররাষ্ট্রমন্ত্রী বললেন, ঠিক আছে আমরাই করব।

রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন দু‍‍`দেশের মধ্যে মডারেটরের ভূমিকা পালন করছে উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, আমরা ভারতসহ অনেককেই বলেছি মধ্যস্থতা করতে। কিন্তু শেষ পর্যন্ত চীন এগিয়ে এসেছে। আমরা ইতোমধ্যে নিউইয়র্কে একটা বৈঠকও করেছি যেটি চীন আয়োজন করেছিল।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, জাপান এক হাজার এবং ভারতও ২০০ বাড়ি নির্মাণ করে দিতে চেয়েছে। অনেক রোহিঙ্গার বাড়িঘর এখনো ঠিক আছে। তাদের নতুন বাড়ি লাগবে না।

ইএফ

Link copied!