Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

আবারও তাপমাত্রা বাড়তে পারে

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৪, ২০২২, ০১:২৫ পিএম


আবারও তাপমাত্রা বাড়তে পারে

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। বুধবার (২৪ আগস্ট) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টায় অর্থাৎ তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মঙ্গলবার (২৩ আগস্ট) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন রাঙ্গামাটিতে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিম মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে বর্তমানে রাজস্থান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমি বায়ুর অক্ষ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। 

এর একটি বাড়তি অংশ উত্তর-পূর্ব বঙ্গোপসারে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!