Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা ইআরডিএফবি‍‍`র আত্মপ্রকাশ

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১, ২০২২, ০৫:৩৫ পিএম


বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা ইআরডিএফবি‍‍`র আত্মপ্রকাশ

"শিক্ষা, গবেষণা ও উন্নয়ন" এই চেতনার আলোকে এবং বাংলাদেশের কৃষি, শিল্প, প্রযুক্তি, উদ্ভাবন ও সমসাময়িক বিষয়ের প্রতিটি ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণা ভিত্তিক সংগঠন এডুকেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) এর আত্মপ্রকাশ ঘটেছে।

শনিবার (১ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন ফোরামটির আত্মপ্রকাশ ঘটে।

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  ভাইস-চ্যান্সেলরগণ উপস্থিত ছিলেন।

ইউজিসি‍‍`র সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র। আর বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তি নির্ভর উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। চতুর্থ শিল্প বিপ্লবসহ বিশ্বের দ্রুত পরিবর্তনশীল ধারার সাথে তাল মিলিয়ে চলার অদম্য প্রয়াস হিসেবে ইআরডিএফবি‍‍`র আত্মপ্রকাশ ঘটেছে।

এসময় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুল জব্বার খান আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ফোরাম ইআরডিএফবি‍‍`র গুরুত্ব তুলে ধরেন এবং আত্নপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, শিক্ষক এবং গবেষকদের কাছে শিক্ষা ও গবেষনার মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাবার জন্য সহায়তা কামনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মাদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বিশ্বব্যাপী প্রতিযোগিতার সাথে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে ভূ-রাজনৈতিক নতুন নতুন মাত্রা, বদলে যাচ্ছে সমাজ ও অর্থনীতির চিন্তাভাবনা। এসকল বহুবিধ নিত্য নতুন চ্যালেঞ্জ সাফল্যের সাথে নিষ্পত্তি করে এগিয়ে যাবার জন্য মুক্তিযুদ্ধের মূলধারার চেতনায় বিশ্বাসী মেধাবীদের সমন্বয়ে আধুনিক বিশ্বের উপযুক্ত সংগঠন হিসেবে ইআরডিএফবি‍‍`র গুরুত্ব অপরিসীম।

অনুষ্ঠানে শিক্ষা ও গবেষণার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, কৃষিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইএফ

Link copied!