Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় দ্রুত হাসপাতাল স্থাপনের দাবি

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৯, ২০২২, ০৬:৪৪ পিএম


ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় দ্রুত হাসপাতাল স্থাপনের দাবি

ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় দ্রুত হাসপাতাল স্থাপনের দাবি জানানো হয়েছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে বাংলাদেশ প্রেস কাউন্সিল কনফারেন্স হলে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন এবং সলিডারিটি সেন্টার, বাংলাদেশ অফিসের উদ্যোগে আয়োজিত সেমিনারে এমন দাবির কথা জানানো হয়।

বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সহযোগিতায় "চামড়া শিল্প শ্রমিকদের স্বাস্থ্যের অবস্থা এবং স্বাস্থ্য সুরক্ষা" শিরোনামে ওই সেমিনারে সভাপতিত্ব করেন ট্যানারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক প্রধান বেলাল আহমেদ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রম অধিকার সাংবাদিক ফোরামের সভাপতি কাজী আব্দুল হান্নান, বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভূইয়া ও বাংলাদেশ আলো সম্পাদক মফিজুর রহমান খান (বাবু)।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সলিডারিটি সেন্টার-বাংলাদেশ অফিসের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম। আলোচনায় অংশ নেন ট্যানারি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক ও বাংলাদেশ শ্রমিক অধিকার সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আতাউর রহমান।

সলিডারিটি সেন্টার-বাংলাদেশ অফিসের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, চামড়া শিল্পের শ্রমিকদের জন্য অবিলম্বে ৫০ শয্যা বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল গড়ে তুলতে হবে। এ ছাড়া শ্রমিকদের অপুষ্টি রোধে মজুরি বাড়ানোর পাশাপাশি কারখানায় শ্রমিকদের উন্নতমানের খাবার দিতে হবে। তিনি শ্রমিকদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) ব্যবহার নিশ্চিত করতে সরকার এবং নিয়োগকর্তাদের অনুরোধ করেছিলেন।

প্রধান আলোচক ড. বেলাল আহমেদ বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানাকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কারখানা হিসেবে প্রচার করতে হবে। এ জন্য মালিকদের এগিয়ে আসতে হবে। এছাড়া দুর্ঘটনা এড়াতে শ্রমিক ও ব্যবস্থাপনা কর্মীদের নিয়মিত দক্ষতা উন্নয়ন ও স্বাস্থ্য সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করতে হবে।

বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান চামড়া শিল্পের শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি সংক্রান্ত সংবাদ নিয়মিত প্রকাশের জন্য উপস্থিত সাংবাদিকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, চামড়া শিল্পের উন্নয়ন হলে প্রচুর কর্মসংস্থান নিশ্চিত হবে। তিনি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় পেশাগত হাসপাতাল স্থাপনসহ শ্রমিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিতে মালিকদের অনুরোধ জানান। এছাড়া মালিক, শ্রমিক, ক্রেতা, স্থানীয় জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীদের সমন্বয়ে একটি পর্যবেক্ষণ দল গঠন করে কারখানার কাজের পরিবেশ উন্নয়নে কাজ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভূইয়া বলেন, শ্রমিকদের আইনি অধিকার ও হাসপাতাল প্রতিষ্ঠার দাবিতে সাভারের হেমায়েতপুর চামড়া শিল্প এলাকায় গণসমাবেশ করে সরকারের কাছে দাবি পেশ করতে হবে। . এ দাবির সঙ্গে স্থানীয় জনগণকেও ঐক্যবদ্ধ হতে হবে।

বাংলাদেশ আলো সম্পাদক মফিজুর রহমান খান (বাবু) বলেন, যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন, তাই হাসপাতাল প্রতিষ্ঠার দাবি তার কাছে পৌঁছাতে হবে। তিনি সাংবাদিকদের শ্রম ইস্যুতে গণমাধ্যমে গুরুত্ব সহকারে আরও সংবাদ প্রকাশের অনুরোধ জানান।

ট্যানারি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক বলেন, চামড়া শিল্প নগরীতে শ্রমিকদের জন্য হাসপাতাল ও আবাসন ব্যবস্থার বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে আমরা বারবার আবেদন জানিয়েও কোনো ইতিবাচক সাড়া পাইনি। এ ব্যাপারে তিনি সাংবাদিকদের সহযোগিতা করার অনুরোধ জানান।

ট্যানারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ সভাপতির বক্তব্যে বলেন, চামড়া শিল্পনগরীতে গিয়ে সাংবাদিকরা গণমাধ্যমের কাছে সঠিক চিত্র তুলে ধরতে পারেন। হাসপাতাল প্রতিষ্ঠার বিষয়ে সাংবাদিকদের দাবির প্রতি সাংবাদিকদের সমর্থন এসব দাবি পূরণে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন। একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ট্যানারি শ্রমিক ইউনিয়নের ব্যবস্থাপনায় বিসিকের তত্ত্বাবধানে একজন এমবিবিএস ডাক্তার, দুইজন নার্স ও মেডিকেল পরীক্ষার সুবিধা নিয়ে একটি স্থায়ী স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপনে সরকার ও মালিকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

কেআর/ইএফ

Link copied!