Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সোহরাওয়ার্দীতে পথশিশুদের জন্য পিঠা উৎসব

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

জানুয়ারি ২১, ২০২৩, ০১:৩৪ পিএম


সোহরাওয়ার্দীতে পথশিশুদের জন্য পিঠা উৎসব

গ্রামবাংলার শীতের আলাদা ঐতিহ্য রয়েছে। আর সেই ঐতিহ্য পিঠাপুলির। শীত এলেই পিঠাপুলি খাওয়ার ধুম পড়ে যায়। গতকাল সেই পিঠাপুলির মধুর ঘ্রাণেই মুখরিত ছিলো সোহরাওয়ার্দী উদ্যান।

শুক্রবার (২০ জানুয়ারি ) সুবিধাবঞ্চিত পথশিশুদের শীতের গ্রাম-বাংলার পিঠা-পুলির স্বাদ এনে দিতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুক্রবার জাঁকজমকপূর্ণ এক পিঠা উৎসবের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন ‍‍`লাভ ফর হিউমেন বাংলাদেশ‍‍`।

দেশব্যাপী পরিচালিত হওয়া এই সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বিইউপি ) স্বেচ্ছাসেবী ইউনিট এই আয়োজনটি করেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সহকারী প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খাইরুল ইসলাম।

সকাল ৮টা থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলে দুপুর ২ টা পর্যন্ত। টিএসসি, শাহবাগ, রমনা এবং উদ্যান এলাকার অসংখ্য শিশু অংশগ্রহণ করে এই পিঠা উৎসবে। পিঠা উৎসবের স্টলগুলোতে ছিলো গ্রাম বাংলার প্রায় ২০ রকমের হাতে তৈরী পিঠা এবং ১০ রকমের মুড়ি মুড়কি। এছাড়াও শিশুদের জন্য আলাদা খেলাধুলা এবং পুরস্কারের ব্যবস্থাও ছিলো এই উৎসবে।

এ প্রসঙ্গে সংগঠনটির মানবসম্পদ বিভাগের প্রধান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী শামীমা তাসনিম বলেন, ছিন্নমূল এসকল শিশুদের নিয়ে ২০১৭ সাল থেকে কাজ করছি আমরা। পিঠা উৎসব প্রতিবছরই হয়। তবে এবার এতবড়ো আয়োজন করে এবং এসকল শিশুদের আনন্দ দেখে খুবই ভালো লাগছে। এখন থেকে প্রতিবছরই রাজধানীতে বড় করে আমরা এ অনুষ্ঠান করার চেষ্টা করবো।

পিঠা উৎসব ২০২৩ এর প্রজেক্ট কো-অর্ডিনেটর এবং বিইউপির  শিক্ষার্থী তাসনিয়া পারভিন বলেন, পথশিশুদের জন্য আলাদাভাবে এত বড় করে পিঠা উৎসবের আয়োজন সচরাচর দেখা যায়না। ইনশাআল্লাহ, আমরা এ আয়োজন প্রতিবছর করবো।

এলএফএইচবিডির জনসংযোগ শাখা প্রধান, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ঋতু রায় বলেন, ছিন্নমূল এই শিশুরা কখনোই বাসার শীতের পিঠাপুলির স্বাদ পায়না, আমরা তাদের সেটা এনে দেয়ার চেষ্টা করছি মাত্র।

আরএস

Link copied!