Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ত্বকের যত্নে টমেটো

আমার সংবাদ ডেস্ক

মার্চ ৯, ২০২১, ০৮:৫০ এএম


ত্বকের যত্নে টমেটো

টমেটো এমন একটি সবজি এটি যেমন  শারীরিক উপকার করে, তেমনই ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানেও রাখে কার্যকারী ভুমিকা। টমেটোর ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সাথে সাথে বিভিন্ন সমস্যাও দূর করে। আপনার ত্বকের যত্নের সঙ্গী হতে পারে টমেটো। 

চলুন জেনে নেই টমেটোর কয়েকটি ফেসপ্যাক বানানোর নিয়ম-- 

* টমেটো ও ওটস দিয়েও ফেসপ্যাক তৈরি করে নিতে পারে। এজন্য ১-২ টেবিল চামচ ম্যাশড টমেটো, ১ টেবিল চামচ ওটস, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন ভালো করে। এই পেস্ট সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এ প্যাক ব্যবহার করলে ত্বকের ব্ল্যাকহেডস দূর হবে।

* টমেটো ও লেবু দিয়ে তৈরি করে নিতে পারেন একটি ফেসপ্যাক। এ দু’টি উপাদানই ত্বক পরিষ্কার করে। এর ফেসপ্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়তে পারে। টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস এবং সমান পরিমাণ মধু মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগান এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন।

* টমেটো ব্লেন্ড করে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক উজ্জ্বল হবে এবং আপনার ত্বক পরিষ্কার ও নরম হবে।

* চিনির সঙ্গে টমেটো ব্লেন্ড করে ফেসপ্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এরপর এটি মুখে রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে আর্দ্র রাখে।

আমারসংবাদ/এডি