Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

পুরুষদের ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

আমার সংবাদ ডেস্ক

মে ১৯, ২০২১, ০৯:৪০ এএম


পুরুষদের ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

ত্বক চর্চা কেবল যে নারীদের জন্যেই প্রয়োজনীয় তা নয়, পুরুষদের জন্যেও প্রয়োজন রয়েছে রুপচর্চার। নারীদের মতো পুরুষদের ত্বকেও ব্রণ ও ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেয়। যা তাদের সৌন্দর্য নষ্ট করে। তাইতো ত্বকের এসব সমস্যার সমাধানে ছেলেদেরও চাই নিয়মিত যত্ন। ঘরেই কিছু ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করলে এই সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে। 

চলুন তবে জেনে নেই এমন কয়েকটি ঘরোয়া ফেসপ্যাক সম্পর্কে যা পুরুষদের ত্বকের ব্রণ ও ব্ল্যাকহেডসের সমস্যা থেকে মুক্তি দেবে-

নারকেল তেল, অ্যালোভেরা ও ভিটামিন ই

দুই টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ও দুটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। ভালো করে ফেটিয়ে নিন সব উপকরণ। মিশ্রণটি ত্বকে লাগান ব্রাশের সাহায্যে। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলা, দই ও মধু

বলিরেখা দূর করতে কার্যকর এই ফেসপ্যাক। অর্ধেকটা পাকা কলা চটকে সিকি কাপ টক দই ও এক চা চামচ মধু মেশান। মিশ্রণটি ব্রাশের সাহায্যে লাগান ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ডিম, কফি, মধু, লেবু ও নারকেল তেল

আধা কাপ কফি পাউডারের সঙ্গে এক চা চামচ নারকেল তেল, একটি ডিমের সাদা অংশ, এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করবে এই ফেসপ্যাক। পাশাপাশি দূর করতে ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব।

দই, লেবু, মধু ও ডিম

একটি ডিমের সাদা অংশের সঙ্গে এক টেবিল চামচ মধু, আধা চা চামচ টক দই ও আধা চা চামচ লেবুর রস মেশান। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দূর হবে ব্রণ।

আমারসংবাদ/এডি