Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ঢাবি রোকেয়া হলে শহীদদের স্মৃতি ফলক উদ্বোধন

ঢাবি প্রতিনিধি

মার্চ ১, ২০২১, ১০:৫৫ এএম


ঢাবি রোকেয়া হলে শহীদদের স্মৃতি ফলক উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হল চত্বরে শহীদদের স্মরণে নির্মিত ‘স্মৃতি ফলক’ উদ্বোধন করা হয়েছে। 

সোমবার (০১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ফলক উদ্বোধন করেন। 

পরে তিনি শহীদদের স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। পাকিস্তানি হানাদার বাহিনী ঢাকা বিশ্ববিদ্যালয়কে টার্গেট করে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বিভিন্ন আবাসিক হলে গণহত্যা চালায়। তাদের নৃশংসতা থেকে শিশুরাও রেহাই পায়নি। এসব শহীদের আত্ম-ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। 

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। মহান মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে এটি এক অনন্য অর্জন। এই অসাধারণ অর্জনের জন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদাসহ হলের আবাসিক শিক্ষক ও শহীদ পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।  

আমারসংবাদ/এআই