Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

রাবি ভর্তি পরীক্ষার্থীদের চূড়ান্ত তালিকা নির্ধারণ তিন ধাপে

মার্চ ২৩, ২০২১, ১০:১০ এএম


রাবি ভর্তি পরীক্ষার্থীদের চূড়ান্ত তালিকা নির্ধারণ তিন ধাপে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আবেদনকৃত শিক্ষার্থীদের চুড়ান্ত তালিকা তিন ধাপে নির্ধারণ করা হবে। 

এর আগে, সোমবার (২২ মার্চ) রাতে চূড়ান্ত আবেদনে যোগ্য ভর্তি ভর্তিচ্ছুদের তালিকা প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

চূড়ান্ত তালিকা নির্ধারণ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সেন্টারের পরিচালক ড. বাবুল ইসলাম জানান, গতকাল রাতে (২২ মার্চ) ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। পরবর্তীতে আজ ২৩ মার্চ দুপুর ১২টা থেকে শুরু হওয়া তিন ধাপের এই চূড়ান্ত আবেদন চলবে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত।

তিনি জানান, তালিকায় থাকা ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে আবেদন করতে পারবে। যা চলবে ২৩ থেকে ২৭ মার্চ পর্যন্ত। এই সময়ের মধ্যে আবেদন পূর্ণ না হলে দ্বিতীয় ধাপে তথা ২৮ থেকে ২৯ মার্চে তালিকায় থাকা পরবর্তী ধাপের শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ সুযোগ পাবে। একইভাবে শেষ ধাপ তথা ৩০ থেকে ৩১ মার্চ তালিকার আরো পিছনে থাকা ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবে বলে জানান তিনি।

তিন ধাপে কেন আবেদন প্রক্রিয়া চলবে এমন প্রশ্নের জবাবে পরিচালক বলেন, একধাপে এই ভর্তি আবেদন পরিচালনা করলে অনেক সময় নির্ধারিত আবেদন পূর্ণ হয় না। কেননা বিভাগ পরিবর্তনের সুযোগ থাকায় প্রাথমিক আবেদনে একই শিক্ষার্থী বিভিন্ন ইউনিটে আবেদন করে থাকে এবং যোগ্যতা থাকা সাপেক্ষে একাধিক ইউনিটে তারা আবেদনের সুযোগ পায়। কিন্তু প্রাথমিক আবেদনে একাধিক ইউনিট পছন্দ করলেও পরে অনেকে চূড়ান্ত আবেদন আর করে না। 

তাছাড়া অনেকে প্রাথমিক আবেদন করলেও চূড়ান্ত আবেদন করে না। ফলে নির্ধারিত আবেদন সংখ্যা অপূর্ণ থেকে যায়। এ সমস্যা সমাধানের জন্যই মূলত তিন ধাপে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে এবং প্রত্যেক আবেদনকারীকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তিন ধাপে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া থাকার ফলে তালিকায় প্রথম ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থীর পিছনে থাকা শিক্ষার্থীরাও আবেদন অপূর্ণ থাকা সাপেক্ষে আবেদনের সুযোগ পাবে বলে জানান তিনি। 

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন করতে পারবে ৪৫ হাজার করে মোট তিন ইউনিটে ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। এবছর তিন ইউনিটে মোট ১ লাখ ৮৪ হাজার ৩৬ জন শিক্ষার্থীর আবেদন পড়েছে ৩ লাখ ৪ হাজার ৯'শ ৯১ টি।

আমারসংবাদ/এআই