Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ত্রিশালে শরৎ৭১ এর ব্যতিক্রমী আয়োজন

এপ্রিল ৩, ২০২১, ০৫:১৫ পিএম


ত্রিশালে শরৎ৭১ এর ব্যতিক্রমী আয়োজন

"বেকারত্ব দূর হবে যখন কেউ আর চাকরির জন্য না  ছুটে নিজেই এক একজন সফল উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করবে" এই প্রতিপাদ্যকে সামনে রেখে সেচ্ছাসেবী সংগঠন  "শরৎ৭১" এর ১৫ টি লক্ষ্যের অন্যতম গ্রামীণ নারীদের আর্থসামাজিক উন্নয়ন এর অংশ হিসেবে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নির্দেশনায় ময়মনসিংহ জোন কমিটি সারাদিনব্যাপী গ্রামীণ নারীদের নিয়ে কর্মশালার আয়োজন করে।

উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন-শরৎ৭১ এর প্রতিষ্ঠাতা প্রকৌশলী মেহেদী হাসান, এক্সিকিউটিভ টিম লিডার ন্যাইয়ার খান, ময়মনসিংহ জোন সমন্বয়ক উম্মে হাবিবা মিথি সহ স্থানীয় নারী নেত্রীবৃন্দ যেখানে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মাস্ক বিতরন, শুকনো খাবার ও  গ্রামীণ নারীদের   উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ এবং বিসিক এর আওতায় ট্রেনিং এর ব্যাপারে আগ্রহী করে তোলা হয় এবং আগ্রহী নারীদের নিয়ে ৩০ জনের টীম গঠন করে ট্রেনিংয়ের সকল প্রস্তুতি সম্পূর্ণ করা হয়।  

কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে শরৎ৭১ এর প্রতিষ্ঠাতা প্রকৌশলী মেহেদী হাসান  পুরুষ্কার বিতরণ করেন। এসময় তিনি প্রত্যেক মায়েদের অনুরোধ করেন তার সন্তানদের সাথে বন্ধুর মত সম্পর্ক বজায় রাখতে যেন সকল সমস্যায় তারা মায়েদের সাথে শেয়ার করতে পারে।

তিনি আরো বলেন, এই দেশকে এগিয়ে নিতে হলে শহরের যেমন উন্নয়ন প্রয়োজন তেমনি গ্রামগুলিও আধুনিকায়ন জরুরি তবেই দেশ এগিয়ে যাবে। কর্মশালায়  যৌতুক, নারী নির্যাতন, ইভটিজিং, মাদকের মত ভয়বাহ বিষয়গুলো থেকে কিভাবে আমাদের আগামী প্রজন্ম পরিতান পাবে সেই দিক গুলো নিয়ে আলোচনা করা হয়।  

কর্মশালার দ্বিতীয় ভাগে গ্রামের স্কুলগামী শিশুদের নিয়ে চিত্রাঙ্কন, গান, কবিতা আবৃত্তি সহ খেলাধুলার আয়োজন করা হয় এবং  তাদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

সফল সংগঠক হিসেবে উম্মে হাবিবা মিথি কে "শেষ্ঠ উদীয়মান সংগঠক" এর পুরুষ্কার প্রদান করা হয় এসময় স্থানীয় জনপ্রতিনিধিরা শরৎ৭১ এর লক্ষ্যের সাথে একাত্বতা প্রকাশ করে সকল কর্মসূচিতে পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন।

কর্মশালা নিয়ে  প্রতিক্রিয়ায় ন্যাইয়ার খান বলেন, অসহায় দুস্থ শিশুদের উন্নয়ন, গ্রামীণ নারীদের দুরাবস্থা দূর করতে তাদের উদ্যোক্তাকরণ সহ সমাজের পিছিয়ে পড়া শিশুদের শিক্ষা পাশাপাশি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুন প্রজন্মেরকে অবহিত করণসহ আরও ১১ টি সেবামূলক লক্ষ্যে কাজ করে যাচ্ছে শরৎ৭১।

আমারসংবাদ/এআই