Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

গণমাধ্যম দেশ ও জাতির ভাগ্য নির্ধারণে ভূমিকা রাখে: জাফর ওয়াজেদ

জুন ১২, ২০২১, ১১:১৫ এএম


গণমাধ্যম দেশ ও জাতির ভাগ্য নির্ধারণে ভূমিকা রাখে: জাফর ওয়াজেদ

"গণমাধ্যম দেশ ও জাতির ভাগ্য নির্ধারণে ভূমিকা রাখে। সত্তর, আশি ও নব্বইয়ের দশকে পত্রিকাগুলো রাজনৈতিক ও ক্ষমতার পালাবদলের নেপথ্যে কাজ করেছে।"

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় এ মন্তব্য করেন বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক ও বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক জাফর ওয়াজেদ।

তিনি আরও বলেন, "নব্বইয়ের গণঅভ্যুত্থানের সময়ও সংবাদমাধ্যম ছত্রিশ দিন বন্ধ রেখে প্রতিবাদ করেছে। যা সামরিক সরকারের পতন হতে বাধ্য করেছে। কিন্তু বর্তমানে সংবাদমাধ্যমের সেই রাজনৈতিক ভাবনা নেই।"

শুক্রবার (১১ জুন) সন্ধ্যা সাড়ে সাতটায় অনলাইন মাধ্যমে আয়োজিত কর্মশালার দ্বিতীয় দিনে 'গণমাধ্যমের রাজনৈতিক ভাবনা' বিষয়ে আলোচনা করেন তিনি। 

এসময় জাফর ওয়াজেদ বলেন, 'সত্তর, আশি ও নব্বইয়ের দশকে গণমাধ্যম ছিলো রাজনৈতিকদের কিন্তু বর্তমানে তা কর্পরেটদের দখলে। এখন সংবাদমাধ্যম ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় কাজ করছে।'

সাংবাদিকদের নিরাপত্তার প্রশ্নে জাফর ওয়াজেদ বলেন, 'করোনাকালে মিডিয়ার যে রূপ দেখা গিয়েছে তা ভয়াবহ। আমাদের ওয়েজ বোর্ডে আছে ঝুকি ভাতা, বছরে পোশাকের জন্য অর্থসহ নানা সুযোগ সুবিধা দিতে হবে। 

কিন্তু করোনায় কোনো কোনো সংবাদমাধ্যম তার রিপোর্টারকে মাস্ক সরবরাহও করেনি। এখন যেহেতু কিছু ক্ষেত্রে অরাজকতা ও অনাচার হচ্ছে। এগুলো বন্ধে গণকর্মচারী আইন, সম্প্রচার নীতি হচ্ছে। সম্প্রচার কমিশনও গঠন করা হবে তখন সাংবাদিকদের নিরাপত্তা বাড়বে।'

আমারসংবাদ/এআই